শিশু সাহিত্যিক রমজান আলী মামুন তার সৃষ্টির জন্য বেঁচে থাকবেন

বিনোদনের রঙের স্মরণসভায় বক্তারা

| রবিবার , ২ অক্টোবর, ২০২২ at ১০:৪৪ পূর্বাহ্ণ

বিনোদনের রঙ’র উদ্যোগে বিশিষ্ট কবি ও শিশু সাহিত্যিক রমজান আলী মামুনের ৩য় মৃত্যুবার্ষিকীর স্মরণসভা গতকাল শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর যুগ্ম সম্পাদক বাচিক শিল্পী হাসান জাহাঙ্গীরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন শিশু সাহিত্যিক কবি ও সাংবাদিক রাশেদ রউফ। প্রধান আলোচক ছিলেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল। বিশিষ্ট আবৃত্তিশিল্পী দিলরুবা খানম ছুটির পরিচালনায় এতে স্মতিচারণ করেন কবি জিন্নাহ চৌধুরী, অধ্যাপক বদরুন্নেসা সাজু, মাসিক আন্দরকিল্লা সম্পাদক নুরুল আবছার, কবি ইউছুফ মুহাম্মদ, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী, কবি রিজোয়ান মাহমুদ, কবি আসিফ ইকবাল, সংগঠক সজল দাশ, মো. তিতাস, বাপ্পারাজ প্রমুখ। রমজান আলী মামুনের কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সায়েম উদ্দীন।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রয়াত রমজান আলী মামুন একজন আপাদমস্তক একজন শিশু সাহিত্যিক ছিলেন। সাহিত্যের প্রতি গভীর অনুভব ও আন্তরিকতা আমরা রমজান আলী মামুনের মাঝে দেখতে পেতাম। তার প্রতিভাদীপ্ত সাহিত্যকর্মগুলো বাঁচিয়ে রাখতে তার লেখা পুনঃমুদ্রণ ও বিক্রি খুব জরুরি। তিনি বলেন, শিশু সাহিত্যের বিকাশে রমজান আলী মামুন উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন।
প্রধান আলোচক কামরুল হাসান বাদল বলেন, প্রয়াত শিশু সাহিত্যিক রমজান আলী মামুন দীর্ঘ ৩ যুগ লেখালেখি করে শিশু সাহিত্যকে সমৃদ্ধ করতে ভূমিকা পালন করে গেছেন। একজন সাদামাটা সুন্দর ও সৃষ্টিশীল মানুষ হিসেবে রমজান আলী তার সাহিত্য কর্ম সৃষ্টি করে আমাদেরকে ঋদ্ধ করেছেন। তিনি বলেন, রমজান আলী মামুন আমাদের মাঝে নেই কিন্তু সাহিত্যকর্মকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। অনুরুপ রমজান আলী মামুনের পরিবারের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআ জ ম নাছিরের মেজ ভাই এ এস এম সাহাব উদ্দীনের ইন্তেকাল
পরবর্তী নিবন্ধলামায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে লাইনম্যানের মৃত্যু