শিশু ধর্ষণ মামলায় চার্জ গঠন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৩১ মে, ২০২২ at ৮:৩৪ পূর্বাহ্ণ

 

 

থানা পুলিশের পর ডিবি পুলিশও দেন চূড়ান্ত প্রতিবেদন। কিন্তু বাদীর নারাজি পিটিশনে একটিও গৃহীত হয়নি আদালতে, প্রত্যাখ্যাত হয়েছে। নগরীর আকবরশাহ এলাকার আলোচিত সেই ছয় বছরের শিশু ধর্ষণ মামলায় চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

গতকাল সোমবার চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল৪ এর বিচারক মো. জামিউল হায়দার বাদীর আনীত অভিযোগ সরাসরি আমলে নিয়ে একমাত্র আসামি নির্মল চন্দ্র আইচের বিরুদ্ধে এ আদেশ দেন। এ সময় তিনি কাঠগড়ায় হাজির ছিলেন।

বাদীর আইনজীবী ও বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভাপতি জিয়া হাবীব আহসান আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনায় দায়ের করা মামলায় থানা পুলিশ ও ডিবি পুলিশ প্রভাবিত হয়ে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছেন। নারাজি পিটিশনের মাধ্যমে আমরা আদালতকে তা বুঝাতে সক্ষম হয়েছি। এরই ধারাবাহিকতায় আদালত চূড়ান্ত প্রতিবেদনগুলো প্রত্যাখ্যান করে আসামির বিরুদ্ধে সরাসরি অভিযোগ আমলে নিয়েছেন এবং আজকে (গতকাল) চার্জগঠন করে বিচার শুরু করেছেন।

৬ বছরের উক্ত শিশুকন্যা ধর্ষণের শিকার হয়নি। তাকে ধর্ষণের চেষ্টা করা হয়েছিল। ধর্ষণ চেষ্টাকারী ঘটনার সময় গ্রেপ্তার নির্মল চন্দ্র আইচ নয়, ওই সময়ে বায়েজিদ এলাকায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত বেলাল হোসেনই। গত বছরের ২৩ নভেম্বর অধিকতর তদন্ত শেষে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল৪ এ দাখিল করা চূড়ান্ত প্রতিবেদনে এমনটায় উল্লেখ করেছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও ডিবির পরিদর্শক প্রিটন সরকার। এর আগে ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর আগের তদন্ত কর্মকর্তা ও আকবরশাহ থানার এসআই বিকাশ চন্দ্র শীল আদালতে দাখিল করা চূড়ান্ত প্রতিবেদনে উল্লেখ করেন, ২০২০ সালের ৪ মে ভিকটিম শিশুকে আকবরশাহর বেলতলী ঘোনার ফারুক চৌধুরী মাঠের পাশের অগ্রণী হাউজিং মাঠের পার্শ্ববর্তী স্থানে নিয়ে গিয়ে জোরপূর্বক ধর্ষণ করা হয়েছিল। কাজটি করে বেলাল হোসেন।

আইনজীবী জিয়া হাবীব আহসান বলেন, নির্মল চন্দ্র আইচকে আসামি করে মামলা হয়েছিল। ঘটনার পরপর তাকে আটক করে পুলিশের কাছেও দেয়া হয়। কিন্তু তখন পৃথক আরেকটি ঘটনায় পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত বেলাল হোসেনকে সামনে নিয়ে আসে পুলিশ। বলা হয়, বেলাল হোসেনই উক্ত শিশুকে ধর্ষণ করে। তাদের যুক্তি ছিল, ভিকটিম শিশু বেলালকে ধর্ষক হিসেবে শনাক্ত করে। যদিও ২২ ধারায় নির্মল আইচের নাম বলে আদালতে জবানবন্দি দেয় শিশুটি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড় থেকে পা পিছলে ঝিরিতে
পরবর্তী নিবন্ধমাঙ্কিপক্স বিশ্ব জনস্বাস্থ্যের জন্য মাঝারি ঝুঁকি : ডব্লিউএইচও