শিশু-কিশোর ফুলদল ও ফুলের রাজ্যে একদিন

জাহানারা মুন্নী | বুধবার , ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৮:৩৮ পূর্বাহ্ণ

উঠোন সাংস্কৃতিক কেন্দ্র যাঁর কর্ণধার আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু। তিনি আমাদের কখনও আপু, কখনো বা ভাবী। আর শিশুদের কাছে তিনি ‘মাসম্বোধিত। শিশুদের মাঝে অন্তরের অফুরন্ত স্নেহভালোবাসার ক্ষুদ্র ক্ষুদ্র কণাগুলোও যিনি বিলিয়ে যাচ্ছিলেন অবারিত ধারায়। আমিও যেনো কুড়াতে চাই কিছু তাঁর অকৃত্রিম স্নেহার্ঘ্য।

ভ্রমণ পরিবহনে কবি গল্পকার অনন্যধারা পত্রিকার সম্পাদক রুনা তাসমিনা। যাঁর মাইক্রোফোনের সামনে গাইতে হয় সবাইকে, আর গানে গানে কথার ফুলঝুরিতে ছড়িয়ে দেন ভ্রমণের আনন্দ। যেখানে বাদ যায়না বৃদ্ধ হতে ছোট্ট শিশুটিও।

ফুল ও ফুলের মতো শিশুদের সাথে দিনব্যাপী ভ্রমণ যাত্রার পথে পথে বাঁধভাঙ্গা আনন্দ ও অনিন্দ্য সুন্দরের চোখ জুড়ানো অবলোকন নিয়ে কুমিল্লা বার্ডএ ঢুকতেই বিদায়ী শীতপুষ্পরাজি ও নব ফাল্‌গুনী পুষ্প পসরায় যেনো সুরেলা মোহনীয় সুস্বাগতম টের পেলাম আমরা।

প্রকৃতির অপরূপ সুবিশাল পরিবেষ্টনে হারিয়ে গেলাম মনে মনে আনমনে হৃদ্যস্বজনে, বিশ্বকবি ও বিদ্রোহী কবি হতে বাংলার আদ্যোপান্ত সুর কন্ঠে সংগীতের ক্ষণে। শিশুসাহিত্যিক কবি সাংবাদিক শ্রদ্ধাভাজন রাশেদ রউফ ভাইয়াও সুর মিলিয়ে জানান দিলেন সুর সংগীতে তাঁর ভালোবাসার নিবিড়তা। প্রকৃতি নিজেই যেনো শুভক্ষণে শুভমহিমায় প্রকাশিত হৃদয়েশ্বরী প্রতিমনে।

লালমাই পাহাড়ে প্রবেশপথে ১০০০ প্রজাতির সুবিশাল গোলাপ উদ্যানের সুঘ্রাণী অভ্যর্থনা। কিছু সিঁড়ি কিছু ইটমাটির পথ বেয়ে উঠতে নানাপ্রজাতির পরিচিত ও অজানা গাছের সাথে ক্ষনিক দেখা। তারপর মনোরম পাহাড়ি বাংলোতে বিকেলের চা পর্ব শেষে শিশু, অভিভাবক সহ সকল উপস্থিতির নাম পরিচিতি, উপহার, পুরস্কার বিতরণ ও কৃতজ্ঞতা জ্ঞাপন। ভ্রমণ আয়োজনে পথিমধ্যে স্বাদসুপাদেয় প্রাতরাশের জন্য শ্রদ্ধেয় মাজহার ভাইয়া ও শ্রদ্ধেয় স্বপন ভাইয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। লালমাই পাহাড়ের সম্মানিত বন সংরক্ষক কর্মকর্তাজি এম মোহাম্মদ কবিরের আতিথেয়তার জন্য তাঁর প্রতি সবার পক্ষ থেকে কৃতজ্ঞতা জানানো হয়।

উচ্ছ্বসিত শিশুদল। তাদের কলরোলে যেনো আকাশবাতাস মাতোয়ারা হলো। মেঘবৃষ্টি সরিয়ে দিয়ে আকাশ নিজেই ঢেলে দিয়ে গেলো এমনও অনিন্দ্য আবহে গড়া ঋতুরাজ বসন্তের অনন্য অনাবিল কিছু প্রহর। বিস্মিত হই প্রকৃতির মায়াময় ভূমিকাতে। সাঁঝের আকাশ বাঁশবাগানে উঁকি দিচ্ছিলো মাঘী পূর্ণিমার চাঁদ। পূর্ণ চাঁদের আলোয় আলোয় ফিরে এলাম নিজ আলয়ে, আর স্মরণের আবরণ সমগ্রে যত্নে তুলে রাখি হৃদয়হরা সমুজ্জ্বল সুন্দর দিনের দিনলিপি।

পূর্ববর্তী নিবন্ধরাস্তা ফুটপাত অবৈধ দখলদার মুক্ত হোক
পরবর্তী নিবন্ধবাঙালির প্রাণের সঞ্চার বইমেলা