শিশুদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা দিতে হবে

লোহাগাড়ায় ‘সীরাহ’ কনফারেন্স বক্তারা

লোহাগাড়া প্রতিনিধি | সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:২৬ পূর্বাহ্ণ

লোহাগাড়ায় প্রাথমিক শিক্ষক পরিবারের উদ্যোগে প্রথমবারের মতো সীরাহ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার দুপুরে উপজেলার আমিরাবাদ রাজঘাটা এলাকায় এক কমিউনিটি সেন্টারে আয়োজিত কনফারেন্সে সভাপতিত্ব করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু জাফর। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (্‌ইউএনও) মুহাম্মদ ইনামুল হাছান প্রধান অতিথি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ এনামুল হক প্রধান আলোচক, লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্‌রাসার উপাধ্যক্ষ ড. মাহমুদুল হক ওসমানী ও আলহাজ মোস্তাফিজুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মুহাম্মদ আবু তাহের বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি ইউএনও মুহাম্মদ ইনামুল হাছান বলেন, প্রাথমিক শিক্ষা একটি শিশুর ভবিষ্যৎ তৈরি করে। তৈরি করে একটি জাতির ভবিষ্যৎ। যার কারণেই পৃথিবীর সব দেশে প্রাথমিক শিক্ষাককে সকল নাগরিকের জন্য মৌলিক অধিকার হিসাবে ধরা হয়েছে। প্রতিটি শিশুর শিখতে চাওয়ার প্রবণতা, চারিত্রিক গঠন, বিভিন্ন ধরণের মৌলিক শিক্ষা ইত্যাদি সাধারণত প্রাথমিক বিদ্যালয়ে শেখানো হয়। যেটি ভবিষ্যতে তাদের সারা জীবনের উন্নয়নের চাবিকাঠি হয়ে উঠে। এজন্য শিশুদের প্রাথমিকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা দিতে হবে। আর শিক্ষকরা যেন প্রতিটি শিশুকে নিজের সন্তানের মতো করে শিক্ষা দেন। একজন শিক্ষক তার অভিজ্ঞতা ও শিখানোর মাধ্যমে একটি শিশুর সারা জীবনের নৈতিকতার ভিত্তি গড়ে দিতে পারেন প্রাথমিক শিক্ষা জীবনে।

প্রধান আলোচক অধ্যাপক ড. মুহাম্মদ এনামুল হক বলেন, মহানবী (.) ছিলেন মহান আল্লাহ প্রেরিত মানবতার মহান শিক্ষক। তিনি তার জীবনের সর্বক্ষেত্রে জাতির সামনে মহান আদর্শকে তুলে ধরেছেন।

মহানবী (.) এর জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদেরকে ব্যক্তিগত, সামাজিক, রাষ্ট্রীয় জীবন পরিচালনা করতে হবে। বিশেষ করে শিক্ষকরা হচ্ছেন সমাজের আইডল। তাদের জীবনে সার্বজনীন আদর্শের প্রভাব থাকলে সেখান থেকে সমাজে আদর্শ ছড়িয়ে পড়বে। এখন যে রাষ্ট্র সংস্কারের কথা বলা হচ্ছে এখানে নৈতিকতা ও দক্ষতার সমন্বয় প্রয়োজন। এক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে শিক্ষক সমাজ।শিক্ষক মুহাম্মদ আবছার উদ্দীনের সঞ্চালনায় কনফারেন্সে শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ.এস.এম মনির উদ্দিন, পাঁচলাইশ থানার সহকারী শিক্ষা কর্মকর্তা আবু তোরাব, উপজেলা জামায়াতের আমীর অধ্যাপক আসাদুল্লাহ ইসলামাবাদী, সাবেক ইউপি চেয়ারম্যান কাজী নুরুল আলম চৌধুরী, সাংবাদিক আরফাত হোসাইন বিপ্লব, শিক্ষক জহির উদ্দিন মুহাম্মদ বশির, মোজাহিদুল ইসলাম, আতাউল্লাহ মুহাম্মদ সেলিম ও রিদওয়ানুল হক প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধকোতোয়ালী থানা পূজা উদযাপন পরিষদের সাধারণ সভা
পরবর্তী নিবন্ধসরফভাটা সমিতি-চট্টগ্রামের আলোচনা সভা