শিল্প এলাকায় দুর্যোগ পরিস্থিতিতেও নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহের আহ্বান

জ্বালানি প্রতিমন্ত্রীকে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের চিঠি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ মে, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রামের শিল্প এলাকাকে জরুরি এলাকা উৎপাদন অঞ্চল ঘোষণা করে দুর্যোগ পরিস্থিতিতেও নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বরাবর প্রেরিত এক চিঠিতে এই আহ্বান জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নে দেশের শিল্প উৎপাদন প্রবৃদ্ধি এবং রপ্তানি প্রবৃদ্ধির বিকল্প নাই। শিল্পের উৎপাদন প্রবৃদ্ধি রক্ষার জন্য গ্যাস সরবরাহই প্রধান উপকরণ। তাই ঢাকাচট্টগ্রামসহ দেশের শিল্প অঞ্চলগুলোতে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ না থাকলে শিল্প উৎপাদন ব্যাহতসহ শিল্প বাণিজ্যে নানাবিধ ক্ষতির সম্মুখীন হয়। শিল্প মালিকদের ব্যাংক ঋণ পরিশোধসহ শ্রমিকদের বেতন যোগান ইত্যাদিতে বিপদগ্রস্থ হতে হয়।

পক্ষান্তরে, যা দেশের দ্রব্যমূল্য বৃদ্ধি, রপ্তানি প্রবৃদ্ধি ব্যাহত হয়ে দেশের জিডিপি নিম্নমুখী হওয়ার আশঙ্কা থাকে। এই অবস্থায় দেশের প্রশাসনিক রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের সকল শিল্প এলাকাকে জরুরি উৎপাদন অঞ্চল ঘোষণা করে ঢাকাচট্টগ্রামস্থ শিল্প এলাকায় বিভিন্ন দুর্যোগেও নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ চালু রাখাসহ বিকল্প ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনাকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধশেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও ফিরে পাওয়া বাংলাদেশ
পরবর্তী নিবন্ধঢাকা থেকে বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে অপহরণ করে চট্টগ্রামে আত্মগোপন