শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডে কনক চাঁপা, আশফাক নিপুণ, নওশাবা

| সোমবার , ১৬ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৫৯ পূর্বাহ্ণ

কবি, লেখক ও নির্দেশককে নিয়ে বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট পরিচালনার জন্য সরকার ১৫ সদস্যের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করেছে। রোববার বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০০১ এর ৬ নম্বর ধারার প্রদত্ত ক্ষমতাবলে ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করে প্রজ্ঞাপন দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, মনোনীত সদস্যরা প্রজ্ঞাপন জারির তারিখ থেকে পরবর্তী তিন বছর নিজ নিজ পদে বহাল থাকবেন। সংস্কৃতি উপদেষ্টাকে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে এবং ভাইস চেয়ারম্যান হয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব। খবর বিডিনিউজের।

এছাড়া সদস্য সচিব হিসেবে আছেন শিল্পী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক। প্রজ্ঞাপনে নাম আসা সদস্যরা হলেন কবি, কলামিস্ট ও সংগঠক নাহিদ হাসান নলেজ, পরিচালক আশফাক নিপুণ, অভিনয়শিল্পী নওশাবা আহমেদ, লেখক ও শিক্ষক অধ্যাপক ড. আবু ছালেহ, মো ওয়াদুদুর রহমান (তুহিন ওয়াদুদ), শিক্ষক সামিনা লুৎফা, কবি ইমতিয়াজ মাহমুদ, সংগীতশিল্পী কনক চাঁপা, কবি সাইয়েদ জামিল। এছাড়া বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমির মহাপরিচালকও পদাধিকারবলে ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন। পদাধিকারবলে সদস্য হিসেবে আরো আছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্মসচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদপর্যাদার একজন প্রতিনিধি।

শিল্পী কল্যাণ ট্রাস্টের পর সেন্সর বোর্ডেও

আশফাক নিপুণ ও নওশাবা : শিল্পী কল্যাণ ট্রাস্টি বোর্ডের পর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডেরও সদস্য হলেন চলচ্চিত্র পরিচালক আশফাক নিপুণ ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ। চার মাসের মাথায় রোববার সেন্সর বোর্ড পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করে তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়।

পুনর্গঠিত সেন্সর বোর্ডে নিপুণ ও নওশাবার সঙ্গে সদস্য হিসেবে রয়েছেন নির্মাতা জাকির হোসেন রাজু, খিজির হায়াত খান, তাসমিয়া আফরিন মৌ, লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন এবং চলচ্চিত্র প্রযোজক রফিকুল আনোয়ার রাসেল।

এদিন শিল্পী কল্যাণ টাস্ট্রি বোর্ডও পুনর্গঠন করে প্রজ্ঞাপন দেয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সেখানেও সদস্য হিসেবে রাখা হয়েছে নির্মাতা নিপুণ ও অভিনেত্রী নওশাবাকে।

এর আগে গত ১২ মে এক বছরের জন্য চলচ্চিত্র সেন্সরবোর্ড গঠন করেছিল আওয়ামী লীগ সরকারের তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়। সেই বোর্ডে সদস্য ছিলেন অভিনেত্রী সুজাতা আজিম, অরুণা বিশ্বাস, রোকেয়া প্রাচী, দিলারা হানিফ পূর্ণিমা, অভিনেতা আজিজুল হাকিম।

এছাড়া চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু এবং পরিচালক জাহাঙ্গীর আলমও ছিলেন বোর্ড সদস্য। পুনর্গঠিত সেন্সর বোর্ডে তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানকে সদস্য সচিব করা হয়েছে।

এছাড়া পদাধিকারবলে আইন ও বিচার বিভাগের সচিব, প্রধান উপদেষ্টার প্রেস সচিব, তথ্য ও সমপ্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনবিএফডিসির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক, পরিচালক সমিতির সভাপতি বোর্ডের সদস্য হিসেবে আছেন।

পূর্ববর্তী নিবন্ধএকাদশের শিক্ষার্থীদের নিবন্ধন শুরু, চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত
পরবর্তী নিবন্ধকক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার