শিল্পকলায় প্রথমার ‘চট্টগ্রাম বইমেলা’ শুরু

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ আগস্ট, ২০২২ at ৮:৫৬ পূর্বাহ্ণ

নগরীর শিল্পকলা একাডেমিতে প্রথমা প্রকাশনার উদ্যোগে ছয় দিনব্যাপী ‘চট্টগ্রাম বইমেলা’ শুরু হয়েছে। লেখক, কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, পাঠকদের উপস্থিতিতে গতকাল সোমবার বিকেলে সাড়ে চারটায় মেলা শুরু হয়। তবে মেলা জমতে বেশি সময় লাগেনি। আড্ডা-গল্পে অল্প সময়ে জমজমাট হয়ে ওঠে বইমেলা।
প্রথমা প্রকাশনার ব্যবস্থাপক মো. জাকির হোসেন জানান, এবারের মেলায় বিভিন্ন ধরনের প্রায় তিন হাজার বই রয়েছে। দেশের পাশাপাশি বিদেশি লেখকদের বইও আছে। আছে এবারের বইমেলায় প্রকাশিত বইও। চট্টগ্রামে অনেক পাঠক আছেন। যারা নানা ব্যস্ততার কারণে ঢাকায় যেতে পারেন না। তাঁরা এখানে থেকে বই সংগ্রহ করে থাকেন। প্রতিবারই এই মেলায় চট্টগ্রামের পাঠকদের কাছ থেকে ভালো সাড়া পাওয়া যায়। এই বছরেও সেটি পাবেন বলে আশাবাদী তিনি।
গতকাল মেলায় উপস্থিত ছিলেন চট্টগ্রামের হাজী মুহাম্মদ মহসিন কলেজের সাবেক অধ্যক্ষ ও লেখক অঞ্জন কুমার নন্দী, লেখক অভীক ওসমান, প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও লেখক বিশ্বজিৎ চৌধুরী, বার্তা সম্পাদক ও কবি ওমর কায়সার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হোসাইন কবির, কবি আকতার হোসাইন, লেখক আজাদ বুলবুল, শামসুদ্দিন শিশির, ফ্যাশন ডিজাইনার রওশন আরা চৌধুরী ও মণিদীপা দাশ, চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুনিরুল হুদা, আলাউদ্দিন খোকন প্রমুখ।
অভীক ওসমান বলেন, প্রথমা প্রকাশনার মুক্তিযুদ্ধভিত্তিক এবং রাজনৈতিক বিশ্লেষণধর্মী বইগুলো খুব আকর্ষণ করে। আর এই প্রকাশনা থেকে প্রকাশিত উপন্যাসগুলোর মানও অনেক ভালো। এবারের মেলা থেকে এই ধরনের বইগুলো সংগ্রহ করার ইচ্ছে আছে।
প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৪টা পর্যন্ত বইমেলা চলবে। এই মেলা সবার জন্য উন্মুক্ত। এবারের মেলায় বিভিন্ন ধরনের বইয়ের ওপর ২৫ থেকে ৩০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে বলে জানান প্রকাশনার কর্মীরা। এ ছাড়া ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে বই দেওয়া হয়। এবারের বইমেলায় বিশেষ ছাড়ে জাতীয় শোক দিবসের কর্মসূচিতে পুরস্কারের বই পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধএসআইবিএলের সাথে এপিক হেলথ কেয়ারের সেবা চুক্তি
পরবর্তী নিবন্ধরাস্তার বিপরীতে পরিচিতি নম্বর প্রদানের সিদ্ধান্ত