শিপ ব্রেকিং ইয়ার্ডে ৪ শ্রমিক দগ্ধ

আগুনের ফুলকি থেকে তেলের ট্যাংক বিস্ফোরণ হুড়োহুড়িতে আহত আরো ১০

সীতাকুণ্ড প্রতিনিধি | রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৪:৫২ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে স্ক্র্যাপ জাহাজ কাটার সময় একটি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে জাহাজে থাকা চার শ্রমিক মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন। এছাড়া জাহাজ থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে আরও ১০ শ্রমিক আহত হন। গতকাল শনিবার সকাল পৌনে ৯টায় উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের সাগর উপকূলে অবস্থিত লিয়াকত আলীর মালিকানাধীন যমুনা শিপ ব্রেকিং ইয়ার্ডে এই ঘটনা ঘটে।
অগ্নিকাণ্ডে দগ্ধ শ্রমিকেরা হলেন নাটোর জেলা গোবিন্দাসপুর থানার নোয়াপাড়া এলাকার সাদেক আলীর পুত্র মো. সোহেল রানা (২৫), বরগুনা জেলার আদমদীঘি থানার আনোয়ার হোসেনের পুত্র জাহিদ হাসান (২৬), রংপুর জেলার পীরগঞ্জ থানার মোহাম্মদপুর এলাকার ইব্রাহিমের পুত্র মো. মিজানুর রহমান মিলন (৪০) ও গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ থানার ওরদা এলাকার ছিদ্দিকের পুত্র মো. ফিরোজ (২৪)। দগ্ধ ৪ শ্রমিকের পরিচয় পাওয়া গেলেও আহতদের পরিচয় পাওয়া যায়নি।
শ্রমিকেরা জানান, সকালে কারখানার শ্রমিকেরা অক্সি-এসিটিলিন শিখার সাহায্যে স্ক্র্যাপ জাহাজটির তেলের ট্যাংকের পাশে কাটার সময় আগুনের ফুলকি হঠাৎ ট্যাংকে গিয়ে পড়ে। এতে মুহূর্তের মধ্যেই আগুন ধরে যায় এবং কক্ষের চারপাশে ছড়িয়ে পড়ে। এ সময় ঘটনাস্থলে থাকা চার শ্রমিক মারাত্মকভাবে দগ্ধ হন। আগুনের ভয়াবহতা দেখে জাহাজ থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে ১০ শ্রমিক আহত হয়েছেন। অগ্নিকাণ্ডের খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। কুমিরা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে কারখানার শ্রমিকদের সহায়তায় অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।
সীতাকুণ্ড মডেল থানার ওসি আবুল কালাম আজাদ জানান, অক্সি-এসিটিলিন শিখা দিয়ে স্ক্র্যাপ জাহাজ কাটার সময় আগুনের ফুলকি পড়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী উপপরিদর্শক আলাউদ্দিন তালুকদার জানান, জাহাজভাঙা কারখানায় অগ্নিকাণ্ডে দগ্ধ চার শ্রমিককে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। দগ্ধদের মধ্যে দুজনের পা ভেঙে গেছে।
এদিকে বার্ন ইউনিটে ভর্তি হওয়া দুইজনের মধ্যে একজনের ১৩ শতাংশ এবং আরেকজনের ৫ শতাংশ পুড়ে গেছে বলে জানান চমেক হাসপাতাল বার্ন ইউনিটের বিভাগীয় প্রধান ডা. রফিক উদ্দিন আহমদ। তবে শনিবার দুপুরের দিকে স্বজনরা তাদের দুজনকে নিয়ে গেছে বলে জানান ওই চিকিৎসক।

পূর্ববর্তী নিবন্ধগ্রিস উপকূলে নৌকা উল্টে ১৬ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু
পরবর্তী নিবন্ধনানা বাড়ি বেড়াতে এসে পুকুরে ডুবে শিশুর মৃত্যু