শিক্ষা-চিকিৎসা হয়ে গেছে পণ্য : সংসদে মন্তব্য

| রবিবার , ২৩ জুন, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

বেসরকারি হাসপাতালে রোগ পরীক্ষা ও চিকিৎসার উচ্চ খরচ নিয়ে সংসদে উচ্চকণ্ঠ হলেন সরকারদলীয় সংসদ সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রাণগোপাল দত্ত। শিক্ষা ও চিকিৎসা বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার বিরুদ্ধে বক্তব্য রাখতে গিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের উক্তি তুলে ধরে তিনি বলেছেন, বেসরকারি খাতে শিক্ষা ও চিকিৎসা আর সেবা নেই, পণ্য হয়ে গেছে।

গতকাল শনিবার প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে কুমিল্লা৭ আসনের সংসদ সদস্য এসব কথা বলেন।

২০২১ সালের ৭ অক্টোবরের উপনির্বাচনে দেশের খ্যাতনামা নাক, কান, গলা বিশেষজ্ঞ প্রাণগোপাল দত্তকে মনোনয়ন দেওয়ার পর জিতে আসেন তিনি। দ্বাদশ সংসদ নির্বাচনেও তাকে মনোনয়ন দেওয়া হয়। খবর বিডিনিউজের।

বাজেট আলোচনায় তিনি বলেন, সবচেয়ে ব্যয়বহুল হচ্ছে স্বাস্থ্য খাত, যেখানে পরীক্ষানিরীক্ষা, গবেষণা, চিকিৎসা উপকরণের দাম আকাশচুম্বী।

নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ভাষায় শিক্ষা ও চিকিৎসা থাকা উচিত সরকারি খাতে। একে বেসরকারিকরণ করা হলে শিক্ষা ও চিকিৎসার কোন গুণগত মানের পরিবর্তন হয় না, তখন সেটা হয়ে যায় একটা পণ্য। এখন পৃথিবীজুড়ে এটা পণ্য হয়ে গেছে। সেক্ষেত্রে আপনার টাকা আছে চিকিৎসা পাবেন, টাকা না থাকলে চিকিৎসা পাবেন না।

বাংলাদেশের নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষের জন্য দেখার কিছু নেই, বলেও মন্তব্য করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। দেশের চিকিৎসা সেবার উন্নতির জন্য চিকিৎসকদের বেতন ভাতার পাশাপাশি গবেষণা, আবাসনসহ অন্যান্য সুযোগসুবিধা বাড়ানোর প্রস্তাব করেন প্রাণ গোপাল।

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি হামলায় ৪৫ ফিলিস্তিনি নিহত
পরবর্তী নিবন্ধরাউজানে শালিসি বৈঠকে হামলা ইউপি সদস্যসহ আহত ৮