শিক্ষানবিশ এএসপিদের সমাপনী কুচকাওয়াজ স্থগিত

৪০তম বিসিএস

| সোমবার , ২১ অক্টোবর, ২০২৪ at ১১:২১ পূর্বাহ্ণ

চল্লিশতম বিসিএসের পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ ‘অনিবার্য কারণে’ স্থগিত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সাল হাসান গতকাল রোববার এ তথ্য জানান।

রাজশাহীর সারদায় পুলিশ একাডেমির প্যারেড গ্রাউন্ডে গতকাল সকাল ১০টায় এ সমাপনী কুচকাওয়াজ হওয়ার কথা ছিল। কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ এবং প্যারেড পরিদর্শন করার কথা ছিল স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর। বিসিএস পুলিশ ক্যাডারে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের সারদা পুলিশ একাডেমিতে এক বছরের মৌলিক প্রশিক্ষণ নিতে হয়। সেই প্রশিক্ষণ শেষ হয় সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে। গতকাল অনুষ্ঠান স্থগিত করার কথা জানালেও পরে কখন সমাপনী কুচকাওয়াজ হবে সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দিতে পারেননি ফয়সাল হাসান। খবর বিডিনিউজের।

তবে ৪০তম বিসিএসের পুলিশ ক্যাডারে ছাত্রলীগ নেতাদের নিয়োগ পাওয়ার খবর নিয়ে গত শনিবার থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা চলছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক সালাউদ্দিন আম্মার এক ফেসবুক পোস্টে অভিযোগ করেন, বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হওয়া ৪০তম বিসিএসে অন্তত ৬২ জন ছাত্রলীগ নেতা পুলিশ ক্যাডারে নিয়োগ পেয়েছেন। প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে উপস্থিত থাকতে তাকে আমন্ত্রণ জানানো হলেও তিনি তা প্রত্যাখ্যান করেছেন। কুচকাওয়াজ স্থগিত হওয়ার পর আরেক ফেসবুক পোস্টে তিনি লেখেন, কিছু বুঝলেন? আওয়ামী ফ্যাসিস্টদের আমরা কখনো গ্রহণ করব না। তদন্ত হোক, পরে যোগ্য ব্যক্তি নিয়োগ পাক।

আনসাররা সঠিকভাবে দায়িত্ব পালন করেছে : সারদার অনুষ্ঠানে যোগ দিতে গত শনিবার রাতেই পুলিশ একাডেমিতে পৌঁছান স্বরাষ্ট্র উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। সারদার অনুষ্ঠান শেষ পর্যন্ত না হলেও রাজশাহীর পবা উপজেলার নওহাটায় ১৯ আনসার ব্যাটালিয়নের কর্মকর্তাদের দরবারে তিনি অংশ নেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ অগাস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে প্রতিকূল পরিস্থিতিতে পড়েছিল, আনসাররা সে সময় তাদের ওপর অর্পিত দায়িত্ব ‘সঠিকভাবে’ পালন করেছে বলে মন্তব্য করেন উপদেষ্টা। তিনি বলেন, সে সময় তারা দূতাবাস, বিমানবন্দর ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সেজন্য নিঃসন্দেহে তারা সাধুবাদ ও প্রশংসা পাওয়ার যোগ্য।

উপদেষ্টা বলেন, অঙ্গীভূত আনসারদের বিভিন্ন সমস্যার সমাধান করা হয়েছে। ব্যাটালিয়ন ও অঙ্গীভূত আনসার উভয়েই তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে। ভবিষ্যতে আনসারদের ওপর অর্পিত দায়িত্ব আরও ভালোভাবে পালন করার নির্দেশনা দেন উপদেষ্টা।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে উপদেষ্টা বলেন, এর অন্যতম কারণ হল দেশের দক্ষিণপূর্বাঞ্চলের কুমিল্লা, ফেনী ও নোয়াখালীতে সংঘটিত বন্যা এবং চলমান ময়মনসিংহ ও শেরপুরের বন্যা পরিস্থিতি। কুমিল্লা দেশের অন্যতম বৃহৎ সবজি উৎপাদনকারী জেলা। বন্যার কারণে এ উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় সবজির দাম বেড়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিয়ের প্রলোভনে গার্মেন্টস কর্মীকে ধর্ষণ, র‌্যাবের হাতে গ্রেফতার ১
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় বিস্ফোরক মামলায় সাবেক ছাত্রলীগ নেতা গ্রেপ্তার