শিক্ষাগুরুর শির না হোক নত আর

সুমন চ্যাটার্জী | মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৩৩ পূর্বাহ্ণ

আগের সরকারের আমলে রাজনৈতিক প্রশ্রয়ে শিক্ষকদের কান ধরে উঠবস করা থেকে এমন কোনো অপমান নেই যা করা হয়নি! স্বয়ং তৎকালীন প্রধান, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ন্যায্য দাবীর আন্দোলনকে নিয়ে কটাক্ষ করেছেন সর্বজন সমক্ষে! খুব সহজেই শিক্ষকদের হেনস্তা করে পার পাওয়া গিয়েছিলো পূর্বাপর পরম্পরায়। কেউ কখনোই একটি শব্দ উচ্চারণ করেননি এর বিরুদ্ধে, ক্ষমা চাওয়া তো দূর কি বাদ। ‘শিক্ষকদের বেত হাতে ক্লাসে যাওয়া বারণ’ এই প্রাক্তন সরকারি নীতি তৈরি করেছে আজকের গ্যাং কালচার! শিক্ষকশিক্ষার্থীর মধ্যকার দারুন এক সম্পর্ক নষ্ট করা হয়েছে ধাপে ধাপে। পরীক্ষা পদ্ধতি বাদ দিয়ে এক আজব কারিকুলাম তৈরি, শিক্ষকদের শিক্ষকতার জায়গা থেকে সরিয়ে সহযোগী বানানোর অন্যতম প্রয়াস ছিলো।

সদ্য দায়িত্ব নেওয়া প্রধান উপদেষ্টা মহোদয় থেকে শুরু করে উপদেষ্টা পরিষদের বিশাল একটা অংশ শিক্ষক ছিলেন। অথচ ক্ষমতা গ্রহণের সপ্তাহ পার হওয়ার আগেই, আগের থেকেও শতগুণ উৎসাহ নিয়ে চলছে শিক্ষক হেনস্তা!

শিক্ষকের কাছে ছাত্রছাত্রী মাত্রই সন্তানতুল্য। এই সন্তানসম ছাত্রছাত্রী যখন শিক্ষককে বাধ্য করেন পদত্যাগে! সর্বজনসমক্ষে যখন শিক্ষকের গায়ে হাত তুলে, ভিডিও ধারন করে প্রচার করে সোশ্যাল সাইটে তখন বুকে ব্যথা লাগে ভীষণ। কান্না আসে না, গ্লানিতে হেড হয় মাথা!

আচ্ছা প্রিয় অভিভাবক, আপনার সন্তানের এই কাজটাকে আপনি সাপোর্ট করছেন। তার ভবিষ্যৎ নিয়ে ভেবেছেন কখনো? যে ছেলে মেয়ে আজ শিক্ষকের গায়ে হাত তুলছে, তার কাছে আপনি আগামীকাল নিরাপদ তো?

প্রিয় সচেতন বুদ্ধিজীবী মহল, আপনারা ভালো আছেন তো? শিক্ষকের গায়ে করা আঘাতটা আপনার গায়ে পড়ছে না এখন? পরে পড়লে পারবেন তো সামলাতে?

প্রিয় দেশ, শিক্ষকদের হেনস্তা করে চরম অপমান করে তোমার যাত্রা কোনদিকে হবে? ভবিষ্যতের কথা বাদই দিলাম। আমার প্রিয় এই প্রফেশনের জায়গায় কেউ আসবে ভবিষ্যতে? এই জায়গায় একমাত্র আসতে চায় তারাই, যারা এই প্রফেশনটা ভালোবাসে। কারণ এই প্রফেশনের সেরা পাওয়াটা হলো সম্মান! ভুলুণ্ঠিত সম্মান কতটা আগ্রহী করবে ভবিষ্যতের এই প্রফেশনে আসাতে!

প্লিজ সবার কাছে অনুরোধ, শিক্ষক শিক্ষার্থীর দারুন সম্পর্ক ফিরিয়ে আনার পরিবেশ সৃষ্টি করুন। শিক্ষাগুরুর নতশির, ধ্বংস হবে সব।

পূর্ববর্তী নিবন্ধকতই না বিচিত্র আমরা
পরবর্তী নিবন্ধবেগম শামসুন্নাহার মাহমুদ : নারী জাগরণের পথিকৃৎ