শিক্ষাখাতে বাজেটের ২৫ ভাগ বরাদ্দের দাবি

ছাত্র ইউনিয়নের সমাবেশ

| মঙ্গলবার , ২৫ জুন, ২০২৪ at ১১:০১ পূর্বাহ্ণ

২০২৪২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করে শিক্ষাখাতে মোট বাজেটের ২৫ ভাগ বরাদ্দের দাবি জানিয়ে সমাবেশ করেছে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়ন। গতকাল সোমবার বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় নেতারা শিক্ষা উপকরণের দাম কমানো, শিক্ষা খাতে জাতীয় বাজেটের ২৫ ভাগ বরাদ্দ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ শতাংশ ট্যাক্স বাতিল ও শিক্ষাব্যয় সংকোচনের দাবি জানান।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি টিকলু কুমার দের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুভ দেব নাথের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলার কোষাধাক্ষ্য তানভীর ইলাহী, পাহাড়তলী থানা শাখার সাধারণ সম্পাদক সুমন রাহমান, সাংগঠনিক সম্পাদক প্রিন্স দাশ, কোতোয়ালী থানা শাখার সহ সভাপতি কংকন শর্মা ও হাটহাজারী উপজেলা শাখার আহ্বায়ক প্রসেনজিৎ বৈদ্য। সমাবেশে বক্তারা বলেন, স্বাধীনতার পর যত বাজেট হয়েছে সব বাজেটেই শিক্ষাখাতকে অবহেলা করা হয়েছে। আমরা সবসময়ই বলে আসছি বাজেটের ২৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ দেওয়া হোক। মোট জিডিপির ৮ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ দেওয়া হোক। কিন্তু ২০২৪২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপির অনুপাতে শিক্ষাখাতে বরাদ্দ চলতি অর্থবছরের তুলনায় কমেছে। প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ জিডিপির তুলনায় ১ দশমিক ৬৯ শতাংশের কথা বলা হয়েছে। অথচ জাতিসংঘের পরামর্শ অনুযায়ী একটি দেশের মোট জিডিপির ৬ শতাংশ শিক্ষাখাতে ব্যয় করা উচিত।

বক্তারা আরও বলেন, সরকার দিন দিন শিক্ষা উপকরণের দাম বাড়াচ্ছে। যখন আরও বেশি শিক্ষার্থীকে শিক্ষায় অন্তর্ভুক্ত করার জন্য আরও প্রণোদনা দেওয়ার কথা ছিল, তখন খাতাকলম কেনার সামর্থ্যটুকুও এই সরকার কেড়ে নিচ্ছে। সব শিক্ষাসামগ্রীর দাম ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ও অন্যান্য ফি কয়েক গুণ বেড়েছে। এমন পরিস্থিতিতে খেটে খাওয়া মানুষের সন্তানদের লেখাপড়ার অধিকার কীভাবে নিশ্চিত হবে? এই বাজেটের মধ্য দিয়ে সরকার এ দেশের শিক্ষার্থীদের অধিকার হরণ করেছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়তলীতে হত্যাচেষ্টা মামলার ২ আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধশঙ্খনদে ভেসে এল বৃদ্ধার লাশ