শিকারির খাঁচা থেকে ২০০ সাদা বক উদ্ধার, পরে অবমুক্ত

কক্সবাজার প্রতিনিধি | রবিবার , ২৯ অক্টোবর, ২০২৩ at ৭:১২ পূর্বাহ্ণ

কক্সবাজারের উখিয়ায় ফাঁদ পেতে বক শিকার কোনোভাবেই থামছে না। শিকারিরা নিত্য নতুন কৌশল ব্যবহার করে প্রতিনিয়ত সাবাড় করছে বকের অভয়ারণ্য। যার ফলে হুমকীতে পড়েছে ঐতিহ্যের এই প্রজাতি।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে শিকারিরা নানা কৌশলে মাছকারিয়া বিল থেকে জাল দিয়ে বক শিকার করে আসছে। স্থানীয়রা তাদের বাধা দিলেও কোনো কর্ণপাত করে না। বিল থেকে বক ধরে শিকারিরা রোহিঙ্গা ক্যাম্পসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করে দেয়। তবে বক শিকারিদের দৌরাত্ম্য রোধে এবার কোমর বেঁধে মাঠে নেমেছে বনবিভাগ। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার থেকে অভিযান শুরু হয়। গতকাল শনিবার পর্যন্ত দুই দিনে রাজাপালংয়ের মাছকারিয়া বিল থেকে শিকারির কবল থেকে ২০০টি সাদা বক উদ্ধার করা হয়েছে। এ সময় জব্দ করা হয় বক শিকারে ব্যবহৃত প্রায় ৩ হাজার ফুট জাল।

বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম। তিনি বলেন, সাদা বক এখন সব জায়গায় স্বাভাবিকভাবে দেখা মেলে না। শিকারিদের উৎপাতে পাখিটি বিলুপ্তির পথে। তাই তাদের দমাতে বনবিভাগ অভিযান শুরু করে। অভিযানের খবর পেয়ে শিকারিরা পালিয়ে যায়। তবে শিকারিদের তালিকা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপিকআপের উপর নৌকা, বরগুনা থেকে ছুটে এসেছেন জনসভায়
পরবর্তী নিবন্ধআবদুল কাদের জিলানী (রাহ.) সমাজকে ইসলামের আদর্শে অনুপ্রাণিত করেছেন