শাহ আমানত সেতুতে রেকর্ড ৪ দিনে ১ লাখ গাড়ি, টোল আদায় ৮৯ লাখ

কর্ণফুলী প্রতিনিধি | বৃহস্পতিবার , ২০ জুন, ২০২৪ at ৬:৪২ অপরাহ্ণ

ঈদ যাত্রায় এ বছর শাহ আমানত তৃতীয় সেতু (নতুন ব্রিজ) দিয়ে সর্বোচ্চ সংখ্যক প‌রিবহন পারাপার হয়েছে। ফলে, দক্ষিণ চট্টগ্রামকে সংযুক্ত করা এ সেতুতে টোল আদায়ে রেকর্ড সৃ‌ষ্টি হয়েছে।

ঈদের আগের ৪ দিনে ১ লাখ ৭ হাজার যানবাহন থেকে মোট ৮৯ লাখ ২ হাজার ৪৬৮ টাকা টোল আদায় হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, এটি সেতুতে সর্বোচ্চ টোল আদায়ের হার।

২০ জুন (বৃহস্পতিবার) দুপুরে টোল প্লাজার ইজারাদার কর্তৃপক্ষ বাংলাদেশ ও ভারতের যৌথ কোম্পানি সেল-ভ্যান জেভি’র প্রজেক্ট ম্যানেজার সুমন ঘোষ এ তথ্যটি নিশ্চিত করেছেন।

শাহ আমানত সেতুর অফিস সূত্রে জানা যায়, গত ১৪ জুন ২৪ ঘন্টায় প্রায় ২৯ হাজার যানবাহন থেকে টোল আদায় হয়েছে ২৭ লাখ ৮২ হাজার ৯২৯ টাকা। ১৫ জুন ২৯ হাজার যানবাহন থেকে ২৬ লাখ ২০ হাজার ৫৭৭ টাকা টোল আদায়।

এছাড়াও ১৬ জুন ২৪ ঘন্টায় ২৮ হাজার ৫০০ যানবাহন থেকে টোল আদায় ২২ লাখ ৭ হাজার ৩২৩ টাকা এবং ১৭ জুন ঈদের দিন ২০ হাজার ৫০০ যানবাহন থেকে ১২ লাখ ৯১ হাজার ৬৩৯ টাকা টোল আদায় সহ ৪ দিনে মোট ১ লাখ ৭ হাজার যানবাহন থেকে ৮৯ লাখ ২ হাজার ৪৬৮ টাকা আদায় হয়।

সেতুর টোলপ্লাজার প্রজেক্ট ম্যানেজার সুমন ঘোষ বলেন, ঈদের আগে আর পরের কয়েকদিন বেশ ট্রাফিক থাকে সেতুতে। কারণ ঈদে ঘরমুখী মানুষ আর ঈদ শেষে শহরমুখী যানবাহনের সংখ্যা বাড়ে স্বাভাবিক।

তিনি আরও বলেন, ‘সেতুতে ইলেকট্রনিক টোল কালেকশন সিস্টেম-ইটিসিএস পদ্ধতিতে ৬ বুথে স্বয়ংক্রিয় ই-টোল আদায় হচ্ছে। জটলা নিরসন ও সড়ক সেতুতে যানবাহন চলাচল স্মুথ করতে ই-টোল কার্যক্রম চালু করেছে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)।

এছাড়া সেতু টোল আদায়কারী লোকজন জানান, ইটিসিএস সিস্টেমের বুথগুলোর ক্যামেরায় গাড়ির নম্বর আসতেই সেগুলো বিআরটিএর সার্ভারে যুক্ত থাকায় স্ক্রিনে নির্ধারিত টোলের পরিমাণ দেখা যাবে। এরপর আরএফআইডি ও ক্যাশ এই দুই পদ্ধতিতেই শাহ আমানত সেতুর টোল পরিশোধ হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় উপজেলা পরিষদের প্রথম সভা বর্জন করল ১১ ইউপি চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধপাহাড়ে অবৈধ পানি, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ