শারীরিক কারণে আগামী বছর অবসর নিচ্ছেন পুতিন?

| শনিবার , ৭ নভেম্বর, ২০২০ at ১০:৫৭ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অবসর নিয়ে জল্পনা তুঙ্গে। আগামী বছরের জানুয়ারিতেই তিনি নাকি প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেবেন! রাশিয়ার কয়েকটি সংবাদমাধ্যমে এমনই প্রকাশিত রিপোর্টে শোরগোল পড়ে গিয়েছে। মস্কোর রাজনৈতিক বিজ্ঞানী ভ্যালেরি সোলোভেই-কে উদ্ধৃত করে নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, পুতিন পারকিসন্স-এ ভুগছেন। তাই তাঁর শারীরিক অবস্থার কথা বিবেচনা করেই দুই মেয়ে এবং বান্ধবী এই গুরুদায়িত্ব থেকে অবসর নেওয়ার জন্য ‘চাপ’ দিচ্ছেন। সোলেভেই-এর দাবি, সমপ্রতি পুতিনের শরীরে পারকিসন্স-এর নানা উপসর্গ ধরা পড়েছে। দ্য ইউএস সান-এর রিপোর্টে বলা হয়েছে, পুতিনের যে শারীরিক সমস্যা হচ্ছে সমপ্রতি তার একটি ফুটেজ সামনে এসেছে। তাঁর হাত-পা কাঁপছিল। পেন ধরতেও সমস্যা হচ্ছিল।
শারীরিক অবস্থার কথা সামনে আসতেই পুতিনের উত্তরসূরি কে হবেন তা নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। সোলেভেই-এর দাবি, ইতিমধ্যেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। তাঁকেই গড়েপিঠে পুতিনের উত্তরসূরি হিসেবে দায়িত্ব দেওয়া হবে। পুতিন কি সত্যিই অবসর নেবেন?
এ প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের কর্মীরা কিন্তু পুরোটাই গুজব বলে দাবি করেছেন। সেই সঙ্গে পুতিন সুস্থ আছেন বলেও জানিয়েছেন তাঁরা। সূত্র আনন্দবাজার পত্রিকা।

পূর্ববর্তী নিবন্ধকুসুমপুরা ইউনিয়ন আ. লীগের আলোচনা সভা
পরবর্তী নিবন্ধমীরসরাই যুবলীগের সম্মেলন ঘিরে সরব মাঠ