শামার জোসেফ বীরত্বে ২৭ বছর পর টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | সোমবার , ২৯ জানুয়ারি, ২০২৪ at ৯:৫৩ পূর্বাহ্ণ

দারুণ রোমাঞ্চকর এক জয়ের দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ জিতল ওয়েস্ট ইন্ডিজ। আর ক্যারিবীয়ানদের এই ঐতিহাসিক জয়ে নেতৃত্ব দিয়েছেন শামার জোসেফ নামের এক তরুণ। অভিজ্ঞ স্টিভেন স্মিথকে হতাশায় ভাসিয়ে ঐতিহাসিক জয়েল উল্লাসে মাতেন জোসেফ। কারণ স্মিথের ৯১ রানের ইনিংসটাকে কাজে লাগাতে দেননি জোসেফ। ব্রিজবেনে রোমাঞ্চ ছড়ানো দিনরাতের টেস্টে ৮ রানে জিতেছে ক্রেইগ ব্র্যাথওয়েটের দল। আর এই জয়ে সিরিজে ফিরিয়েছে ১১ সমতা। চতুর্থ দিন রোববার ২১৬ রান তাড়ায় ২০৭ রানে থেমেছে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। ১৪৬ বলে এক ছক্কা ও ৯ চারে ৯১ রানে অপরাজিত ছিলেন স্মিথ। তাকে ছাপিয়ে গ্যাবা টেস্টের নায়ক শামার জোসেফ। ১১.৫ ওভারে ৬৮ রান দিয়ে ৭ উইকেট নেন এই পেসার। আগের ম্যাচে অভিষেকেও আলো ছড়ানো এই পেসারই জিতেছেন সিরিজ সেরার পুরস্কার।

২ উইকেটে ৬০ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান স্মিথ ও ক্যামেরন গ্রিন এগিয়ে নিতে থাকেন স্বাগতিকদের। কেমার রোচ, আলজারি জোসেফ ও জাস্টিন গ্রিভসের বোলিং সামলে ২ উইকেটে ১১৩ রানের দৃঢ় ভিতের উপর দাঁড়ায় অস্ট্রেলিয়া। তবে শামার জোসেফ জাদুকরী দুটি ডেলিভারিতে পাল্টে দেন খেলার চিত্র। প্রথমে গ্রিনকে বোল্ড করে ভাঙেন ৭১ রানের জুটি। পরের বলে ইয়র্কারে এলোমেলো করে দেন ট্রাভিস হেডের স্টাম্প। মিচেল মার্শকে ফেরানোর পর অ্যালেক্স কেয়ারিকেও বোল্ড করেন শামার জোসেফ। মিচেল স্টার্ককে ফিরিয়ে সিরিজে দ্বিতীয়বারের মতো নেন ৫ উইকেট। পরে প্যাট কামিন্সকে কট বিহাইন্ডকে করে ধরেন ষষ্ঠ শিকার। ৮ উইকেটে ১৮৭ রান নিয়ে ডিনারে যাওয়া অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ছিল আরও ২৯ রান। একপ্রান্ত আগলে স্মিথ লড়ছিলেন। তবে তাকে সঙ্গে দিতে পারছিলেন না কেউই। ডিনারের পরপরই ন্যাথান লায়নকে ফিরিয়ে তার কাজ আরও কঠিন করে তোলেন আলজারি জোসেফ।

অস্ট্রেলিয়ার জয়েল জন্য যখন ৯ রান দরকার তখন স্ট্রাইকে হেজেলউড। কিন্তু শামারা জোসেফ দুর্দান্ত এক ডেলিভারিতে হেজেলউডের স্টাম্প উড়িয়ে যেন আকাশে ডানা মেলে দেন। আর তাতেই রোমাঞ্চকর টেস্টে ঘটে রুদ্ধশ্বাস সমাপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে আহমদ হোসেন স্মৃতি ফুটবল টুর্নামেন্ট শুরু
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৩.৯৭ কোটি টাকা