শাবিপ্রবির উপাচার্য হলেন পটিয়ার ড. সরওয়ারউদ্দিন চৌধুরী

আরও ৪ বিশ্ববিদ্যালয়ে ভিসি হলেন যারা

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৫৫ পূর্বাহ্ণ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে দেশের আরও পাঁচ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

পটিয়া প্রতিনিধি জানান, পটিয়ার কৃতি সন্তান ড. সরওয়ারউদ্দিন চৌধুরীকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। শাবিপ্রবির ১৩তম উপাচার্য হিসেবে নিয়োগ পেরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অ্যাপ্লাইড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এ অধ্যাপক।

. সরওয়ারউদ্দিন চৌধুরী পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়নের মরহুম মোহাম্মদ আব্দুর রশিদ চৌধুরী পুত্র। পাঁচ ভাই দুই বোনের মধ্যে তিনি তৃতীয়।

গতকাল বুধবার জারি করা প্রজ্ঞাপনে নিয়োগের শর্তে বলা হয়, ভাইস চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। ভাইস চ্যান্সেলর পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

নিয়োগের পর নিজের অনুভূতি জানিয়ে ড. সরওয়ারউদ্দিন চৌধুরী বলেন, শাবিপ্রবির মত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আমাকে নিয়োগ দেয়ায় আমি আনন্দিত। এ বিশ্ববিদ্যালয়কে বর্তমান অবস্থা থেকে আরো কীভাবে ভালো করা যায় এবং সর্বোপরি শিক্ষার্থীদের গবেষণা ও মানসিবক ডেভলপমেন্ট করা যায় এ বিষয়ে আমি সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব। এজন্য বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি। তাছাড়া আমি একজন পটিয়ার মানুষ হিসেবে পটিয়াবাসীর কাছে দোয়া চাই।

আরও চার বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য : এদিকে বিডিনিউজ জানায়, দেশের আরও ৪ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে একই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. রেজাউল করিম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. শওকত আলীকে নিয়োগ দেওয়া হয়েছে। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারি অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল আজীম আকন্দ এবং কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

এদিন আলাদা প্রজ্ঞাপনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম মাহফুজুর রহমান; উপউপাচার্য (প্রশাসন) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ ও কোষাধ্যক্ষ হলেন গণিত বিভাগের মো. আব্দুর রব।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য এর পাশাপাশি উপউপাচার্য নিয়োগ পেয়েছেন এ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মো. সাজেদুল করিম।

পূর্ববর্তী নিবন্ধযত্রতত্র পার্কিং, সড়ক দখল করে দোকানপাট
পরবর্তী নিবন্ধশাহদীন মালিকের বদলে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রিয়াজ