শান্তি চুক্তি বাস্তবায়ন আরও একধাপ এগোল : প্রধানমন্ত্রী

চেঙ্গী নদীর ওপর নির্মিত ৫শ মিটার সেতু ও বালুখালী-ঘুনধুম সীমান্ত সড়ক উদ্বোধন

রাঙামাটি প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৩ জানুয়ারি, ২০২২ at ৬:৪০ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাঙামাটি পার্বত্য জেলার নানিয়ারচর উপজেলার চেঙ্গী নদীর উপর দীর্ঘ ৫শ মিটার সেতু নির্মাণ হওয়ায়, পার্বত্য চট্টগ্রামের জনগণের দীর্ঘদিনের স্বপ্ন-প্রত্যাশা পূরণ হয়েছে। এ সেতু নির্মাণের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি বাস্তবায়নের পথে আরও একধাপ এগিয়ে গেল। গতকাল বুধবার সকালে ঢাকা বঙ্গভবন থেকে ভিডিও কনফারেন্স মাধ্যমে উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, রাঙামাটি জেলার সদর সাথে প্রত্যেকটি উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে সহজে যোগাযোগ যাতে থাকে, সেই পরিকল্পনা নিয়ে সড়ক যোগাযোগ ব্যবস্থা করা হয়েছে। রাঙামাটি জেলা থেকে চট্টগ্রামসহ বিভিন্ন জেলা যোগাযোগ সহজতর করতে, ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে এবং উৎপাদিত পণ্য যাতে সহজে বাজারজাত করতে পারে, সেই বিবেচনা করে সড়ক এবং নানিয়ারচর চেঙ্গী নদীর ওপর এ সেতু নির্মাণ করা হয়েছে। এতে বিভিন্ন উপজেলার সাথে যোগাযোগ স্থাপিত হবে এবং ব্যবসা-বাণিজ্য করতেও সহজ হবে। ভবিষ্যতে লংগদু উপজেলা হয়ে বাঘাইছড়ি উপজেলার ম্যারিশ্যা পর্যন্ত বিস্তৃত লাভ করবে। এতে পার্বত্য চট্টগ্রাম জনগণের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে। প্রধানমন্ত্রী গতকাল সকালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে বাংলাদেশ সেনাবাহিনী বাস্তবায়িত ৪টি প্রকল্পের নবনির্মিত সড়ক, সেতু ও পথচারী আন্ডারপাসের উদ্বোধন করেন।
প্রকল্পগুলো হচ্ছে, রাঙামাটির নানিয়ারচর চেঙ্গী নদীর উপর ৫শ মিটার দীর্ঘ সেতু, বালুখালী (কক্সবাজার) ঘুনধুম (বান্দরবান) সীমান্ত সংযোগ সড়ক, ঢাকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টঃস্কুল এন্ড কলেজ সংলগ্ন পথচারী আন্ডারপাস, সিলেট শহর বাইপাস-গ্যারিসন ৪ লেন মহাসড়ক।
এদিকে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম বলেন, বালুখালী-ঘুনধুম সীমান্ত সড়কটি হওয়ার ফলে মিয়ানমার এবং বাংলাদেশের মধ্যে সীমান্ত দিয়ে যে বাণিজ্য যোগাযোগ তা আরও দ্রুত উন্নত হবে। এই সেতুটি হওয়ার ফলে রাঙামাটি আরও দুটি উপজেলার সাথে যোগাযোগ ব্যবস্থা তরান্বিত হবে।
এসময় উপস্থিত ছিলেন, দীপংকর তালুকদার এমপি, আশেকুল্লাহ রফিক এমপি, সাইমুন সরওয়ার কমল এমপি, শাহীন আক্তার এমপি, বাসন্তী চাকমা এমপি, সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মুহাম্মদ সাইফুর রহম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল ইমতাজ উদ্দিন প্রমুখ ।

পূর্ববর্তী নিবন্ধ১৫ জানুয়ারি থেকে অর্ধেক যাত্রী নিয়েই চলবে বাস
পরবর্তী নিবন্ধরেল ক্রসিংয়ে ট্রাক্টর শেষ মুহূর্তে থামল মহানগর গোধূলি