শরীফকে চাকরিচ্যুতির অনেক কারণ জানাল দুদক

| সোমবার , ২১ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:২৯ পূর্বাহ্ণ

টার্গেট করে নয়, দুর্নীতি দমন কমিশনের (দুদক) শৃঙ্খলা ও সুষ্ঠু কার্যক্রম পরিচালনার স্বার্থে মো. শরীফ উদ্দিনকে বিধি মোতাবেক চাকরিচ্যুত করা হয়েছে বলে দাবি করেছেন সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন। কমিশনের উপ-সহকারী পরিচালক শরীফকে অপসারণের পর থেকে এ বিষয়ে আলোচনা-সমালোচনার মধ্যে গতকাল সংস্থাটির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। ওই কর্মকর্তার বিরুদ্ধে ‘সুনির্দিষ্ট’ বহু অভিযোগ থাকায় তাকে অপসারণ করতে হয়েছে বলে দাবি করেন দুদক সচিব। সংবাদ সম্মেলনে শরীফের বিরুদ্ধে ‘শৃক্সখলা বহির্ভূত’ কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও দপ্তর থেকে আসা নানা অভিযোগও তুলে ধরেন তিনি। খবর বিডিনিউজের।
শরীফের বিষয়ে পাঁচ পৃষ্ঠার লিখিত বক্তব্যের পর এ বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের মুখে পড়েন তিনি। এর মধ্যে কিছু প্রশ্নের জবাব না দিয়ে এড়িয়ে যান তিনি। গত বুধবার দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর স্বাক্ষরে এক প্রজ্ঞাপনে শরীফ উদ্দিনকে অপসারণ করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা, ২০০৮ এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হলো।
এ খবর চাউর হলে চট্টগ্রামে ভূমি উদ্ধারবিষয়ক অনুসন্ধান চালিয়ে আলোচনায় আসা শরীফকে চাকরিচ্যুতি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। পরের দিন বৃহস্পতিবার এ আদেশ প্রত্যাহার এবং ৫৪(২) বিধি বাতিলের দাবিতে সচিবকে স্মারকলিপি দেন দুদক কর্মকর্তারা। পাশাপাশি প্রতিবাদে প্রধান কার্যালয়সহ সংস্থাটির অন্যান্য দপ্তরে মানববন্ধনও করা হয়।

পূর্ববর্তী নিবন্ধইয়াবার ভাগ বাটোয়ারা দেখে ফেলায় দুই রোহিঙ্গা কিশোরকে গুলি
পরবর্তী নিবন্ধউপকূলে ৩ নম্বর সতর্কতা সংকেত, সেন্টমার্টিন যাতায়াত বন্ধ