শফিক রেহমানের সাজা এক বছরের জন্য স্থগিত

| সোমবার , ৩০ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:০৭ পূর্বাহ্ণ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রের মামলায় সাংবাদিক শফিক রেহমান ও যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়াকে নিম্ন আদালতের দেওয়া সাজা এক বছরের জন্য স্থগিত করা হয়েছে। খবর বিডিনিউজের।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে। গত ২২ সেপ্টেম্বর জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, শফিক রেহমান এবং জনাব মো. মিজানুর রহমান ভূঁইয়ার সাজা স্থগিতের বিষয়ে দাখিলকৃত আবেদন এবং আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে ঞযব ঈড়ফব ড়ভ ঈৎরসরহধষ চৎড়পবফঁৎব, (অপঃ ঘড়. ঠ ড়ভ ১৮৯৮ )-এর ধারা ৪০১ () এ প্রদত্ত ক্ষমতাবলে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত নং, ঢাকা এর পল্টন মডেল থানার মামলা নং০১ (০৮) ২০১৫, জিআর মামলা নং২৯৪/১৫এ তাদের বিরুদ্ধে প্রদত্ত দণ্ডাদেশ বিজ্ঞ আদালতে আত্মসমর্পণপূর্বক আপিল দায়েরের শর্তে ০১ (এক) বছরের জন্য নির্দেশক্রমে স্থগিত করা হলো।

২০১৫ সালের ৩ অগাস্ট পল্টন থানায় পুলিশের করা এ মামলায় ২০১৬ সালের ১৬ এপ্রিল গ্রেপ্তার হয়েছিলেন শফিক রেহমান। পাঁচ মাস কারাগারেও থাকতে হয়েছিল তাকে। পরে জামিনে মুক্তি পেয়ে ২০১৮ সালে যুক্তরাজ্যে চলে যান তিনি। এই মামলায় ২০২৩ সালের ১৭ অগাস্ট যায়যায়দিন সম্পাদক শফিক রেহমান, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানসহ পাঁচজনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সাজাপ্রাপ্ত অন্য তিনজন হলেন জাতীয়তাবাদী সামাজিকসাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহসভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তার ছেলে রিজভী আহাম্মেদ ওরফে সিজার এবং যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়া।

ছয় বছর পর যুক্তরাজ্য থেকে গত ১৮ অগাস্ট দেশে ফেরেন শফিক রেহমান। দেশে ফেরার চব্বিশ দিনের মাথায় অসুস্থ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হতে হয় বর্ষীয়ান এই সাংবাদিক। অধ্যাপক শামীম আহমেদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন শফিক রেহমান।

ওই মামলায় সাজাপ্রাপ্ত আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানও সাড়ে ৫ বছর নির্বাসিত জীবন কাটিয়ে গত ২৭ সেপ্টেম্বর দেশে ফিরেছেন। গতকাল রোববার আদালতে আত্মসমর্পণের পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধতামাক জাতীয় দ্রব্য থেকে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে
পরবর্তী নিবন্ধরাশেদ রউফ – এর অন্ত্যমিল