শতবর্ষী পুকুর ভরাটের চেষ্টা

কার্যক্রম বন্ধ করল পরিবেশ অধিদপ্তর তিনজনের বিরুদ্ধে নোটিশ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৫৫ পূর্বাহ্ণ

নগরীতে শত বছরের প্রাচীন একটি পুকুরের ভরাট কার্যক্রম বন্ধ করে দিল পরিবেশ অধিদপ্তর। গত বেশ কিছুদিন ধরে প্রভাবশালী একটি মহল নগরীর উত্তর আগ্রাবাদের মুহুরী পাড়ার লাল মোহাম্মদ সিপাহী বাড়ির ময়লা পুকুর নামের বেশ বড়সড় পুকুরটি ভরাট করে আসছিল। ইতোমধ্যে পুকুরটির বেশিরভাগ অংশই ভরাট করে ফেলা হয়েছে। স্থানীয় তিন ব্যক্তি পুকুরটি ভরাট করছে অভিযোগ পাওয়ার পর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুফিদুল ইসলামের নেতৃত্বে একটি দল অভিযান চালায়। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিবেশ সংরক্ষণ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর শৈবাল দাশ সমুন এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক উপস্থিত ছিলেন।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মুফিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা অভিযোগ পাওয়ার পর সরজমিনে পরিদর্শনে যাই। সেখানে পুকুরটির বেশিরভাগ অংশ ভরাট করে ফেলার প্রমাণ পাই। আমরা পুকুরটি যাতে আর ভরাট করতে না
করে সেই নির্দেশ প্রদান করেছি। রাতের আঁধারে ট্রাকে মাটি এনে যাতে কেউ পুকুর ভরাট না করে তা নিশ্চিত করতে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে অনুরোধ করা হয়েছে। যদি কেউ তা করে তাহলে সব ইকুইপমেন্ট জব্দ করে আইনের হাতে সোপর্দ করার জন্যও বলা হয়েছে।
তিনি বলেন, আলী কায়সার, শাহ আলম, হাজী ইউনুছ নামে তিনজনের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরে অভিযোগ দেয়া হয়। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে এই তিনজনকে নোটিশ প্রদান করা হয়েছে। তাদেরকে শুনানিতে ডাকা হয়। শুনানিতে তাদের বক্তব্য শুনার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও মোহাম্মদ মুফিদুল ইসলাম জানান।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক শত বছরের প্রাচীন বেশ বড় একটি পুকুরের বেশিরভাগই ভরাট করে ফেলা হয়েছে বলে স্বীকার করেন।

পূর্ববর্তী নিবন্ধরাউজানে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধদেশে একদিনে শনাক্ত ৯৩৬৯