শঙ্খচরে আগাম শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি

দুদিনের টানা বৃষ্টি

চন্দনাইশ প্রতিনিধি | রবিবার , ২৫ অক্টোবর, ২০২০ at ৫:২৭ পূর্বাহ্ণ

টানা প্রায় তিনদিনের বৃষ্টিপাতে চন্দনাইশ ও সাতকানিয়ায় আগাম শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। শঙ্খনদের চর ও নদ তীরবর্তী এলাকায় কৃষকেরা এসব সবজি চাষ করেছে। গত ২২ অক্টোবর থেকে গুঁড়ি গুঁড়ি ও গত শুক্রবার রাতে ভারী বৃষ্টিপাতে চরাঞ্চলে উৎপাদিত মুলা, বেগুন, তিতকরলা, শিম, ফুলকপি, বাঁধাকপি, ধনেপাতা ক্ষেতের ক্ষতি হয়েছে।
কৃষকরা জানান, অল্প বৃষ্টিতে সবজি ক্ষেতের কোন ক্ষতি না হলেও অতিরিক্ত বৃষ্টি হলে শীতকালীন সবজি ক্ষেত নষ্ট হয়ে যায়। টানা তিনদিনের বৃষ্টিতে পানি জমে বর্তমানে অধিকাংশ ক্ষেতে পচন ধরেছে। ইতিমধ্যে পুরোদমে মুলা বিক্রি শুরু হলেও ক্ষেতে পানি জমে যাওয়ায় বিক্রি উপযোগী প্রায় মুলা ক্ষেতও পচে নষ্ট হয়ে যাচ্ছে। যে সকল শিম ক্ষেতে ফুল এসেছে, সব ফুলই ঝরে পড়ে গেছে। বিস্তীর্ণ জমির তিতকরলার গাছও মরে যাচ্ছে।
অথচ আগামী এক মাসের মধ্যেই সকল প্রকার শীতকালীন সবজি বাজারে তোলা সম্ভব হতো। একই অবস্থা বেগুন, বাঁধাকপির ক্ষেত্রেও। গাছের গোড়ায় পচন ধরে নষ্ট হয়ে যাচ্ছে। তাছাড়া শীতের আগাম সবজি মিষ্টি লাউ, বাংলা লাউ, বরবটিরও ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। শঙ্খচরের সবজির দেশব্যাপী চাহিদা থাকায় বিপুল পরিমাণ জমিতে প্রতি মৌসুমের ন্যায় এবারও বাণিজ্যিক ভিত্তিতে সবজির চাষাবাদ করেছে কৃষকরা। শঙ্খচরের কৃষক সাতকানিয়ার কালিয়াইশের মোস্তফা জামান, আবুল মনসুর, আবু বক্কর, আবুল কাশেম, মোহাম্মদ হাসান, আবুল মনসুর সিটু, মোহাম্মদ আলী ও জহুর আহমদ জানান, ইতিমধ্যে কেউ কেউ ক্ষেত থেকে অল্প মুলা বিক্রি করেছেন। তিতকরলার চারা বেয়ে মাচাংয়ে উঠেছে, সুন্দরভাবে বেগুন চারা বেড়ে উঠলেও তা মরে যাচ্ছে, এছাড়া শিম ও বাধাকপিতেও ব্যাপক ক্ষতি হয়েছে। এ ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয়। বৃষ্টির ফলে সকল প্রকার সবজির গোড়ায় পচন ধরে যাওয়ায় সিংহভাগ সবজিই নষ্ট হয়ে গেছে। শঙ্খচর ছাড়াও উপজেলার বিভিন্ন সমতল ও পাহাড়ি জমিতে চাষ করা সবগুলো সবজি ক্ষেতই কম-বেশি ক্ষতি হয়েছে। বৃষ্টিপাতে সবজি নষ্ট হওয়ার প্রভাব পড়েছে বাজারেও।

পূর্ববর্তী নিবন্ধ‘মুহতামিম’ নিয়ে আবার উত্তপ্ত নাজিরহাট বড় মাদ্রাসা
পরবর্তী নিবন্ধক্লাবে বোনের বিয়ে উৎসব পুকুরে ভাইয়ের নিথর দেহ