লোহাগাড়ায় ট্রেনের ধাক্কায় ভাঙল হাতি ডান পা

নিজস্ব প্রতিবেদক | সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৫:৫৩ অপরাহ্ণ

চট্টগ্রামের লোহাগাড়ায় ট্রেনের ধাক্কায় একটি বন্যহাতি গুরুতর আহত হয়েছে। ১৩ অক্টোবর (রোববার) রাত ৯টার দিকে উপজেলার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে এলিফ্যান্ট ওভারপাসের (রেললাইনের ওপর দিয়ে হাতি পারাপারের পথ) উত্তর পাশে এ ঘটনা ঘটে।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, ছয়টি হাতির একটি দল গতকাল সন্ধ্যা থেকে অভয়ারণ্যে বিচরণ করছিল। এ সময় অপ্রাপ্তবয়স্ক একটি স্ত্রী হাতি দল থেকে আলাদা হয়ে যায়। গতকাল রাত ৯টার দিকে দোহাজারী-কক্সবাজার রেললাইনে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঈদ স্পেশাল-১০ ট্রেনটি হাতিটিকে পেছনের দিক থেকে ধাক্কা দেয়। এতে হাতিটি গুরুতর আহত হয়।

মাহমুদ হোসেন আরও বলেন, ‘ঘটনাস্থলের পাশেই আমাদের কার্যালয়। হাতিটির চিৎকারে আমরা ছুটে আসি। আপাতত হাতিটিকে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের চিকিৎসক এনে সেবা দিচ্ছি।। ঊর্ধ্বতন কর্মকর্তারা পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।’

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি অফিসার হাতেম সাজ্জাত মো. জুলকার নাইন বলেন, হাতিটির বয়স ৮ থেকে ১০ বছর। একটি স্ত্রী হাতি ১৪ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয়। ট্রেনের ধাক্কায় হাতিটির পেছনের ডান পা ভেঙে গেছে। এরপর হাতিটি নিচে গড়িয়ে পড়ে মাথায়ও আঘাত পেয়েছে।

হাতিটি স্বাস্থ্যবান, তবে প্রচুর রক্তপাত হয়েছে। আপাতত ব্যথানাশক ইনজেকশন ও ওষুধ দেওয়া হয়েছে। হাতিটির অবস্থা গুরুতর।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে মৎস্য বিভাগের অভিযানে ৯টি জাল ধ্বংস
পরবর্তী নিবন্ধমহেশখালীতে আ.লীগ নেতার বাড়ি থেকে কয়লাবিদ্যুৎ প্রকল্পের মালামাল উদ্ধার