লিবিয়ায় নিখোঁজ বাংলাদেশি সাংবাদিকের সন্ধান

| মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৫:৪৫ পূর্বাহ্ণ

যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় গাড়িচালকসহ নিখোঁজ বাংলাদেশি সাংবাদিক জাহিদুর রহমান এবং প্রকৌশলী সাইফুল ইসলামের সন্ধান মিলেছে। দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে আটক হওয়ার পর দুই বাংলাদেশি তাদের হেফাজতেই রয়েছেন। খবর বিডিনিউজের।
গতকাল সোমবার সন্ধ্যায় এসব তথ্য জানান লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম-উজ-জামান। তিনি বলেন, আমরা তাদের খোঁজ পেয়েছি। দেশটির সরকারের একটি দায়িত্বশীল সংস্থা আমাদের বলেছেন যে, তারা তিনজনকে আটক করেছেন। আমরা প্রত্যাশা করছি তাদের সঙ্গে আমরা খুব শিগগিরই যোগাযোগ করতে সক্ষম হব। এই দুজন যে গাড়িতে ছিলেন, তার লিবিয়ান চালককে রোববারই ছেড়ে দেওয়া হয়েছে বলেও জানান রাষ্ট্রদূত।
ঢাকার পাশেই সাভারের বাসিন্দা জাহিদুর রহমান বেসরকারি টেলিভিশন এনটিভির বিশেষ প্রতিনিধি। এছাড়া তিনি একাধিক দৈনিক ও অনলাইন সংবাদ মাধ্যমের সঙ্গেও যুক্ত রয়েছেন।
পরিবারের সদস্যরা জানান, গত ৩ মার্চ ভ্রমণের উদ্দেশ্যে যুক্তরাজ্যে যান জাহিদুর। ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে তিনি প্রতিবেদন করেন, ফেসবুকেও পোস্ট দেন। গত ২১ মার্চ তিনি লিবিয়ার রাজধানী ত্রিপলীতে পৌঁছান।
রোববার রাতে জাহিদুরের স্ত্রী তাসলিমা রহমান জানান, হঠাৎ করে তার কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। ২৩ মার্চ দুপুরে যোগাযোগ করে তিনি জানতে পারেন, তার সঙ্গে ‘অস্বাভাবিক কিছু ঘটেছে’।
জাহিদুর রহমানসহ দুই বাংলাদেশির সন্ধান পাওয়ার বিষয়ে যোগাযোগ করা হলে শ্রীলঙ্কা থেকে টেলিফোনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিষয়টি নিশ্চিত করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের নিখোঁজ হওয়ার পর থেকে আমাদের রাষ্ট্রদূত হন্যে হয়ে সন্ধান করেছেন। আজকে রাষ্ট্রদূতকে সেখানকার সিকিউরিটি ফোর্স জানিয়েছে যে, সাংবাদিকসহ দুই বাংলাদেশি তাদের হেফাজতে রয়েছেন। এখন আমরা তাদেরকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালাব। কালকে দেশটির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে আমাদের রাষ্ট্রদূতের সাক্ষাত করার কথা রয়েছে।
লিবিয়ার নিরাপত্তা বাহিনীর হাতে তাদের আটক হওয়ার বিষয়ে এ কে আব্দুল মোমেন বলেন, তারা ব্যক্তিগতভাবে সেখানে যান। কেন, কী উদ্দেশ্যে তারা সেখানে গিয়েছেন সেটা আমরা জানি না। অনেক দেশে অনেক জায়গায় ছবি তোলা নিষিদ্ধ। সেটা সৌদি আরবেও আমি দেখেছি। সম্ভবত তারা এমন কোনো নিষিদ্ধ জায়গার ছবি তুলেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে ছয় ফার্মেসিকে ৯২ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধচুরি করতে গিয়ে গণপিটুনির শিকার দুই চোর