লিফটের জন্য অর্ধেক অংশ এক বছর ধরে অব্যবহৃত

চট্টগ্রাম কলেজের নতুন ১০ তলা ভবন

রতন বড়ুয়া | শনিবার , ৮ এপ্রিল, ২০২৩ at ৫:১৫ পূর্বাহ্ণ

পোস্ট গ্র্যাজুয়েট প্রকল্পের আওতায় একটি ১০ তলা নতুন ভবন পেয়েছে চট্টগ্রাম সরকারি কলেজ। নির্মাণ কাজ শেষে এরই মাঝে ভবনটি কলেজ কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হয়েছে। শুরু হয়েছে শ্রেণি কার্যক্রমও। তবে তা অর্ধেক অংশে। প্রায় বছর ধরে ভবনটির উপরিভাগের অর্ধেক অংশ কাজে আসছে না।

ভবনটি বুঝিয়ে দিলেও লিফট চালু না হওয়ায় ভবনের উপরিভাগ (অর্ধেক অংশ) অব্যবহৃত পড়ে আছে। যদিও লিফট স্থাপনের কাজ প্রায় শেষের পথে দাবি করে এপ্রিলের (চলতি মাসের) শেষ দিকে নতুন এই ভবনে লিফট চালু হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী প্রদীপ কুমার সরকার। আর নির্মাণ কাজ শেষে প্রায় বছরখানেক আগে ভবনটি কলেজ কর্তৃপক্ষকে বুঝিয়ে দেয়া হয় বলে জানান তিনি।

সরেজমিনে দেখা গেছে, নতুন এই দশতলা ভবনের দুই ও তিন তলা জুড়ে গণিত বিভাগ এবং ৪র্থ ও ৫ম তলায় রাষ্ট্র বিজ্ঞান বিভাগের কার্যক্রম চলমান আছে। তবে ৫ম তলার পর উপরিভাগের ফ্লোরগুলোতে (উপরের ৫ তলায়) কোনও বিভাগ এখনো স্থানান্তর হয়নি। উপরের এই ৫ ফ্লোর শূন্য পড়ে আছে।

অবশ্য, নতুন ভবনে আরো দুটি বিভাগ স্থানান্তরের অপেক্ষায় রয়েছে। এর একটি অর্থনীতি, অপরটি পরিসংখ্যান। এর মাঝে ৬ষ্ঠ ও ৭ম তলায় অর্থনীতি আর ৮ম ও ৯ম তলায় পরিসংখ্যান বিভাগের স্থানান্তর হওয়ার সিদ্ধান্ত হয়ে আছে। যদিও কখন লিফট চালু হয়, বিভাগ দুটি সংশ্লিষ্টরা এখন সেদিকেই চেয়ে আছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের শুরুর দিকে চট্টগ্রাম কলেজের নতুন এই ভবনটির ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ২০২০ সালের ডিসেম্বরেই নির্মাণ কাজ শেষ করে ভবনটি বুঝিয়ে দেয়ার কথা। তবে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। সর্বশেষ ২০২২ সালের ডিসেম্বরে চট্টগ্রামের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠের জনসভায় যোগ দিয়ে ২৯ প্রকল্পের সাথে এই ভবনটিরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যদিও আনুষ্ঠানিক উদ্বোধনের বেশ আগেই ভবনটি বুঝিয়ে দেয়া হয়। বুঝিয়ে নেয়ার পর ২০২২ সালের মাঝামাঝি সময়ে (আনুমানিক আগস্ট মাস )গণিত বিভাগের কার্যক্রম ভবনটিতে স্থানান্তর হয় বলে জানান বিভাগের প্রধান অধ্যাপক মো. হাসানুল ইসলাম। এর মাস খানেক পর রাষ্ট্র বিজ্ঞান বিভাগ ভবনটিতে স্থানান্তর হয়।

গণিত বিভাগের প্রধানের আনুমানিক হিসেব ধরলেও ভবনটিতে শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে অন্তত ৯ মাসের কম নয়। যদিও প্রায় বছর খানেক আগে ভবনটি বুঝিয়ে দেয়ার কথা জানিয়েছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সংশ্লিষ্টরা। সে হিসেবে লিফট চালু না হওয়ায় ভবনটির উপরের অর্ধেক অংশ প্রায় বছর ধরে অব্যবহৃত পড়ে আছে।

এ বিষয়ে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. মোজাহিদুল ইসলাম চৌধুরীর সাথে কথা হয় এই প্রতিবেদকের। গত ২২ মার্চ অধ্যক্ষের দপ্তরে আলাপকালীন উপাধ্যক্ষ প্রফেসর সুব্রত বিকাশ  বড়ুয়াও সাথে ছিলেন। শুরুতে বহু আগে নতুন ভবনে কার্যক্রম শুরু হয়েছে বলে মন্তব্য করেন অধ্যক্ষ। লিফট চালু না হওয়ায় দীর্ঘ দিন ভবনের অর্ধেক অংশ অব্যবহৃত থাকার প্রসঙ্গে জানতে চাইলে কলেজ অধ্যক্ষ দাবি করেন– ‘আগে বুঝিয়ে দিলেও যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী ডিসেম্বরে ভবনটির উদ্বোধন করেছেন; সেহেতু আমরা অফিশিয়ালি ডিসেম্বরেই এটি ধরতে পারি। এর আগে বলতে পারি না। আর লিফট স্থাপনের কাজ এখন শেষ। ১০/১২ দিনের মধ্যেই চালু হবে।’ যদিও সর্বশেষ গতকালও (৭ এপ্রিল) খোঁজ নিয়ে লিফট চালু হয়নি মর্মে নিশ্চিত হয়েছে আজাদী।

মাউশি ও শিক্ষা প্রকৌশল অধিদফতর সূত্রে জানা যায়দশতলা এই ভবন নির্মাণে ব্যয় ধরা হয় ১২ কোটি টাকা। ভবনের প্রতিটি ফ্লোরে ৪টি করে দশতলা ভবনে মোট ৪০টি শ্রেণি কক্ষ রাখার কথা বলা হয়। চট্টগ্রাম কলেজের ভবনটির নির্মাণের কাজ পায় মের্সাস ইঞ্জিনিয়ার্স ফেয়ার (জেবি)। ভবনটির নির্মাণ কাজ শুরুর প্রাক্কালে ঠিকাদারি প্রতিষ্ঠানটির ম্যানেজার মো. ইউসুফের সাথে কথা হয় এই প্রতিবেদকের। ভবনে দুটি সিঁড়ি এবং দুটি করে লিফট সুবিধা থাকবে বলে ওই সময় তিনি জানিয়েছিলেন।

চট্টগ্রাম কলেজ প্রশাসন সূত্রে জানা গেছেউচ্চ মাধ্যমিক, ডিগ্রি পাস কোর্স, ১৭টি বিষয়ে স্নাতক (সম্মান) ও ১৯টি বিষয়ে স্নাতকোত্তরসহ ১৬ হাজারের কিছু কমবেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে এই কলেজে। শিক্ষক রয়েছেন দেড় শতাধিক। প্রশাসনিক ভবনসহ কলেজটিতে ৮টি ভবন রয়েছে। নতুন দশতলা ভবনটি যুক্ত হওয়ায় এখন ভবনের সংখ্যা ৯টিতে দাঁড়িয়েছে। কলেজ অডিটরিয়ামের পাশে পুরনো ক্যান্টিনের জায়গায় নতুন বহুতল ভবনটি গড়ে তোলা হয়েছে। এটিই কলেজের প্রথম দশতলা ভবন। ভবন বুঝিয়ে দিলেও লিফট চালু না হওয়ার বিষয়ে জানতে চাইলে ঠিকাদারের সাথে এ নিয়ে কথা বলেছেন বলে জানান শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী প্রদীপ কুমার সরকার। তিনি আজাদীকে বলেন, আমরা কথা বলেছি। দ্রুতই লিফট চালু হবে।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি
পরবর্তী নিবন্ধনগর ও উপজেলায় যুগপৎ অবস্থান কর্মসূচি আজ