লিটন, গিয়াস ও আফরোজা চসিকের প্যানেল মেয়র

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৩ মার্চ, ২০২১ at ৭:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্যানেল মেয়র নির্বাচিত হয়েছেন রামপুর ওয়ার্ড কাউন্সিলর আবদুস সবুর লিটন, বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন এবং সংরক্ষিত ২৭, ৩৭ ও ৩৮ নং ওয়ার্ডের কাউন্সিলর আফরোজা জহুর। গতকাল সকালে আন্দরকিল্লাহস্থ নগর ভবনে প্যানেল মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।
নির্বাচনে প্রার্থী ছিলেন ১১ জন। এর মধ্যে ছয়জন সাধারণ এবং পাঁচজন সংরক্ষিত ওয়ার্ডের। সিটি কর্পোরেশনের ৪১ সাধারণ ও ১৪ টি সংরক্ষিত ওয়ার্ডের ৫৫ জন কাউন্সিলরের মধ্যে ৫৪ জন ভোটাধিকার প্রয়োগ করেন। চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু গত ১৮ মার্চ মারা যান।
ঘোষিত ফলাফলে দেখা গেছে, একটি ভোট বাতিল হয়েছে। নির্বাচিত প্যানেল মেয়র আবদুস সবুর লিটন পেয়েছেন ২৯ ভোট। মোহাম্মদ গিয়াস উদ্দিন ২৭ ভোট ও আফরোজা জহুর পেয়েছেন ২৬ ভোট। তারা যথাক্রমে প্যানেল মেয়র-১, ২ ও ৩ হিসেবে দায়িত্ব পালন করবেন।
অন্য প্রার্থীদের মধ্যে ১৮ নং পূর্ব বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর মো. হারুন উর রশীদ ১৬ ভোট, ২০ নং দেওয়ান বাজার ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী ১৩ ভোট, ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী ১১ ভোট এবং ১০ নং উত্তর কাট্টলীর কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু পেয়েছেন ১০ ভোট।
এছাড়া সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের মধ্যে ২২, ৩০ ও ৩১ ওয়ার্ডের নীলু নাগ ১৩ ভোট, ১, ২ ও ৩ নং ওয়ার্ডের ফেরদৌস বেগম মুন্নী ৮ ভোট, ৩৩, ৩৪ ও ৩৫ নং ওয়ার্ডের লুৎফুন্নেছা দোভাষ বেবী ও ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের জোবাইরা নার্গিস খান ৩ ভোট করে পেয়েছেন। চৌধুরী হাসান মাহমুদ হাসনী, জোবাইরা নার্গিস খান ও নিছার উদ্দিন আহমেদ মঞ্জু চসিকের গত পর্ষদের (পঞ্চম) নির্বাচিত প্যানেল মেয়র ছিলেন। প্রসঙ্গত, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন-২০০৯ এর ২০ ধারা অনুযায়ী, সিটি কর্পোরেশন নির্বাচন হওয়ার পর প্রথম সভার এক মাসের মধ্যে কাউন্সিলরগণকে অগ্রাধিকারক্রমে নিজেদের মধ্য থেকে তিন সদস্যের মেয়রের প্যানেল নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তিনজনের মধ্যে একজনকে অবশ্যই সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর হতে হবে।
চসিকের বর্তমান পর্ষদের (ষষ্ঠ) প্রথম সাধারণ সভা হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারি। গত ১৮ মার্চ প্যানেল মেয়র নির্বাচন হওয়ার কথা ছিল। ওইদিন চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু মারা যাওয়ায় তা স্থগিত করা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধগান্ধী শান্তি পুরস্কারে ভূষিত বঙ্গবন্ধু
পরবর্তী নিবন্ধআনুষ্ঠানিকভাবে তোলা হয় স্বাধীন বাংলার পতাকা