লিখিত পরীক্ষায় প্রক্সিতে পাস, ভাইভায় এসে ধরা ২৩ পরীক্ষার্থী

কাস্টমসে সিপাহী পদে নিয়োগ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর, ২০২২ at ৪:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম কাস্টমসে সিপাহী পদে নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে মোট ২৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরীক্ষার্থী ভাড়া করে লিখিত পরীক্ষায় পাস করে মৌখিকে এসে তারা ধরা পড়েন বলে জানায় পুলিশ। গতকাল বুধবার দুপুরে নগরীর সাগরিকা রোডে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট প্রশিক্ষণ একাডেমি থেকে পাঁচজনকে গ্রেপ্তার করে পাহাড়তলী থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলো রফিকুল ইসলাম (৩৪), শামীম আখন্দ (৩০), শামীম প্রধান (৩০), শাহেদ মিয়া (২৮) ও মো. নূরনবী (৩৪)। একই অভিযোগে আগের দিন আরো ১৮ জনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। তারা হলোআবুল বাশার (৩৪), এনামুল হক (৩০), শহীদুল ইসলাম (৩৪), রফিকুল ইসলাম (২৮), আব্দুর রশিদ (৩৭), সবুজ চন্দ (৩৫), জয় চন্দ্র দে (২৮), বাবুল মিয়া (৩৩), মোবারক হোসেন (২৭), আক্তারুজ্জামান (৩৬), খলিলুর রহমান (৩১), আরিফুর রহমান (২৮), সুজন সরকার (২৯), নিতোষ চাকমা (৩২), সোহেল রানা (২৮), মো. ইলিয়াছ (৩২), কাজী দেলোয়ার হোসেন (৩৮) এবং মো. মহিউদ্দিন (২৯)

কাস্টমস সূত্রে জানা গেছে, ২০১৪ এবং ২০১৭ সালে চট্টগ্রামে কাস্টমস হাউসে দুই দফায় সিপাহী পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। কিন্তু আইনি জটিলতার কারণে নিয়োগ সংক্রান্ত কার্যক্রম স্থগিত ছিল। জটিলতা অবসানের পর গত ১১ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত একমাস ধরে প্রার্থীদের শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হয়। ২৩ ডিসেম্বর প্রার্থীদের লিখিত পরীক্ষা সম্পন্ন হয়। পরে গত সোমবার থেকে শুরু হয় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট প্রশিক্ষণ একাডেমিতে শুরু হয় মৌখিক পরীক্ষা। তিনদিন ধরে চলা পরীক্ষার শেষদিন ছিল গতকাল বুধবার। দীর্ঘদিন পর পরীক্ষা হওয়ায় চাকরির প্রার্থীদের আবেদনের ছবির সাথে বর্তমান চেহারার অনেক পরিবর্তন এসেছে। ফলে এ সুযোগ কাজে লাগিয়ে একটি চক্র মূল প্রার্থীর বদলে অন্যজনকে দিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছে। মৌখিক পরীক্ষা দিতে আসা পরীক্ষাদের হাতের লেখা মিলিয়ে লিখিত পরীক্ষার খাতার সাথে সাদৃশ্য না পাওয়ায় পরীক্ষার্থীদের পুলিশে সোপর্দ করা হয়।

পাহাড়তলী থানার পরিদর্শক (তদন্ত) রোজিনা আক্তার বলেন, আজ (গতকাল) গ্রেপ্তার হওয়া পাঁচজনের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে দুপুরে তাদের আদালতে পাঠানো হয়। আদালতের নির্দেশে তাদের কারাগারে পাঠানো হয়েছে। গ্রেপ্তারকৃতরা পরীক্ষার্থী ভাড়া করে তাদের মাধ্যমে লিখিত পরীক্ষায় অংশ নেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে, ১০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকায় তারা প্রক্সি পরীক্ষার্থী ভাড়া করেন।

পূর্ববর্তী নিবন্ধঅসুস্থ বাবা-মায়ের পাশে থাকতে পারবে সরকারি চাকরিজীবীরা
পরবর্তী নিবন্ধগভীর নলকূপ থেকে তোলা পানির ফি দিতে হবে