লালদীঘি ময়দানে ফিরছে রাজনৈতিক কর্মসূচি

| বুধবার , ২৪ মে, ২০২৩ at ৫:২২ পূর্বাহ্ণ

প্রায় সাড়ে চার বছর পর চট্টগ্রামের ঐতিহাসিক লালদীঘি ময়দানে ফিরছে রাজনৈতিক কর্মসূচি। আগামী ২৮ মে ওই মাঠে জনসভার আয়োজন করছে মহানগর আওয়ামী লীগ। ধারাবাহিক সাংগঠনিক কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। নগর কমিটির নেতাদের ভাষায়, আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও উদ্দীপিত করে রাজপথে সরব থাকতে এবং বিএনপিসহ অপশক্তির ষড়যন্ত্রনৈরাজ্য ও হুমকির প্রতিবাদ জানাতে এই জনসভার আয়োজন করা হচ্ছে। খবর বিডিনিউজের।

আ জ ম নাছির বলেন, আমরা দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন দলীয় কর্মসূচি পালন করছি। সাংগঠনিক ধারাবাহিকতার অংশ হিসেবেই ২৮ মে লালদীঘিতে জনসভা করা হবে। দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ ও উৎসাহিত করতে আসন্ন জাতীয় নির্বাচনের আগে রাজপথে সরব থাকতেই এ কর্মসূচি। দীর্ঘদিন পর লালদীঘি ময়দানে জনসভা আয়োজন করার বিষয়ে তিনি বলেন, করোনাভাইরাস মহামারী ছিল। এছাড়া মাঠে সংস্কার কাজও চলছিল। গত ডিসেম্বরেও আমরা পলোগ্রাউন্ড মাঠে আমাদের নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উপস্থিতিতে জনসভা করেছি। লালদীঘি মাঠ ব্যবহারের জন্য প্রয়োজনীয় অনুমতি আমরা নিয়েছি। দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গেও যোগাযোগ করব। সবশেষ ২০১৮ সালের ১৯ ডিসেম্বর লালদীঘি ময়দানে চট্টগ্রাম১৬ আসনের সংসদ সদস্য প্রার্থীকে পরিচয় করিয়ে দিতে জনসভা করা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাতে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর বলেন, বহু বছর পর আবারও লালদীঘিতে জনসভা হতে যাচ্ছে। খুব ভালো লাগছে। এই মাঠের সাথে বাংলাদেশ ও বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক সংগ্রামের ইতিহাস জড়িত। ২৮ মে’র জনসভা উপলক্ষে ২৬ মে নগর কমিটির বর্ধিত সভা হবে। আমরা সব ইউনিটকে প্রস্তুতি গ্রহণের জন্য জানিয়েছি। আশা করি বিপুল জনসমাগম হবে।

২০১৯ সালের মাঝামাঝি থেকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের একটি প্রকল্পের আওতায় লালদীঘি ময়দানের সংস্কার ও উন্নয়ন কাজ শুরু হয়। প্রায় ৪ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পের আওতায় ‘ছয় দফা’ মঞ্চ নির্মাণসহ মাঠের আধুনিকায়ন করা হয়েছে। আছে বিভিন্ন ঐতিহাসিক রাজনৈতিক ঘটনার টেরাকোটা। চারপাশে সীমানা দেয়াল ঘেরা মাঠে আছে কিডস কর্নার, বসার বেঞ্চ আর ওয়াকওয়ে।

২০২৩ সালের ২ জানুয়ারি নবরূপে সজ্জিত লালদীঘি মাঠ উন্মুক্ত করে মাঠের মালিক সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের কাছে হস্তান্তর করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। চলতি বছর বৈশাখে ঐতিহাসিক জব্বারের বলী খেলার আয়োজন ফেরে লালদীঘি ময়দানে। এখন আওয়ামী লীগের জনসভার মধ্য দিয়ে মাঠে রাজনৈতিক কর্মসূচিও শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশের রাজনৈতিকসাংস্কৃতিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ লালদীঘি মাঠের সাথে জড়িয়ে রয়েছে ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র ছাত্র আন্দোলন, ঐতিহাসিক ছয় দফার ঘোষণা এবং ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ইতিহাস। ১৯৬৬ সালের ২৫ ফেব্রুয়ারি এখানেই ছয় দফা ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধবাবুলের বিদেশি বান্ধবীর ২৯ এসএমএস নিয়ে আসামিপক্ষের জেরা
পরবর্তী নিবন্ধরামগড় স্থলবন্দর চালু হলে ভারতের সঙ্গে বাণিজ্য আরো বাড়বে