লামায় মোবাইল কোর্ট পরিচালনা ও জরিমানা

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০২৪ at ১০:০৩ অপরাহ্ণ

পার্বত্য জেলার বান্দরবানের লামার ইয়াংছা বাজারে কয়েকটি দোকানে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্যের ঊর্ধগতি নিয়ন্ত্রণে বিশেষ করে উচ্চ মূল্যে পণ্য সামগ্রী বিক্রয়ের অভিযোগে অভিযান ও বাজার মনিটরিং কার্যক্রম এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) বিকাল ৪ টায় এঅভিযান পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) লাবনী আক্তার তারানা।

মোবাইল কোর্ট পরিচালনা করে অত্যাধিক মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয়, রসিদ/ভাউচার সংরক্ষণ না করা,পণ্যের যথাযথ মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, লাইসেন্স না থাকাসহ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর সংশ্লিষ্ট ৩৮ ধারা ও পেট্রোলিয়াম আইন ২০১৬ এর ৩২ সংশ্রিষ্ট ধারায় পেট্টোল এর দোকান ২টি, মুূদির দোকান ২টি ও একটি হোটেলসহ ০৫টি মামলায় ০৫ জনকে সর্বমোট ৪,০০০/-( চার হাজার টাকা) অর্থদণ্ড প্রদান করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা কালে উপজেলা লামার কুররী ক্যাম্প পুলিশ কর্মকর্তা, সঙ্গীয় ফোর্স ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মূল্যের তালিকা প্রদর্শন না করিবার দণ্ড ২০০৯ এর ৩৮ ধারা কোন ব্যক্তি কোন আইন বা বিধি দ্বারা আরোপিত বাধ্যবাধকতা অমান্য করিয়া তাহার দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পণ্যের মূল্যের তালিকা লটকাইয়া প্রদর্শন না করিয়া থাকিলে তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদণ্ড, বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন। অভিযান পরিচালনাকালে পাইকারী ও খুচরা বাজারে যথাযথভাবে ভাউচার/রসিদ সংরক্ষণ এবং যাতে কেউ অবৈধ মজুদ না করে সে বিষয়ে সতর্ক করা হয়।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু
পরবর্তী নিবন্ধআগ্রাবাদে অর্ধশতাধিক দোকান উচ্ছেদ