লাওসে সরকারের সমালোচককে কফিশপে গুলি করে হত্যা

| বৃহস্পতিবার , ৪ মে, ২০২৩ at ৬:১৩ পূর্বাহ্ণ

লাওস সরকারের সমালোচক হিসেবে সুপরিচিত এক যুবককে কফিশপে ঢুকে গুলি করে হত্যা করা হয়েছে। গত শনিবার গভীর রাতে রাজধানীর ওই কফিশপে এক ঘাতক খুব কাছ থেকে আনাওসা ‘জ্যাক’ লুয়াংসুফোমের (২৫) মুখমণ্ডল ও বুকে গুলি করে। বিবিসি জানায়, তিনি ‘কাব ক্লুয়েন ডুয়ে কিবোর্ড’ (ড্রিভেন বাই কিবোর্ড) নামের একটি ফেইসবুক পেজ চালাতেন। এ পেজে তার অনুসারীরা কমিউনিস্ট সরকারের নানা নীতির অকপট সমালোচনা করেন। খবর বিডিনিউজের।

লুয়াংসুফোমকে ঠান্ডা মাথায় এমন নিষ্ঠুরভাবে হত্যার এই ঘটনায় সরকার এখনও কোনও তদন্তের ঘোষণা না দেওয়ায় মানবাধিকার সংগঠনগুলো নিন্দা জানিয়েছে। সিসিটিভি ক্যামেরায় এ হত্যাকাণ্ডের দৃশ্য ধরা পড়েছে। ফুটেজে দেখা যায়, মাথায় কালো টুপি ও বাদামি রঙের লম্বা হাতার শার্ট পরা এক বন্দুকধারী ক্যাফেতে ঢুকে লুয়াংসুফোমকে পরপর দুটি গুলি করেছে। এ সময় ক্যাফেতে বসে থাকা লুয়াংসুফোমকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানায়, লাওসে যে কয়জন মানুষ নিয়মিত ও প্রকাশ্যে সরকারের সমালোচনা করে থাকে, লুয়াংসুফোম তাদের অন্যতম। এইচআরডব্লিউর এশিয়া অঞ্চলের পরিচালক এলাইন পিয়ারসন বলেন, হত্যার ঘটনাটি রক্ত হিম করা এই বার্তাই দেয় যে, সরকারের সমালোচনা করে এমন কেউই লাওসে নিরাপদ নন।

সরকার এখনও সমালোচনার কোনও প্রতিক্রিয়া দেখায়নি। লুয়াংসুফোমকে হত্যার খবর স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১১.৯৯ কোটি টাকা
পরবর্তী নিবন্ধপুতিনকে মারতে ক্রেমলিনে ইউক্রেনের ড্রোন হামলার অভিযোগ রাশিয়ার