লন্ডনে আজাদী সম্পাদক এম এ মালেক ও লায়ন কামরুন মালেককে সংবর্ধনা

গ্রেটার চট্টগ্রাম অ্যাসোসিয়েশন ইউকের উদ্যোগ

| রবিবার , ২৭ নভেম্বর, ২০২২ at ৮:০২ পূর্বাহ্ণ

একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এবং লায়ন কামরুন মালেককে লন্ডনে সংবর্ধনা দিয়েছে গ্রেটার চট্টগ্রাম অ্যাসোসিয়েশন (জিসিএ) ইউকে। গত বৃহস্পতিবার পূর্ব লন্ডনের চট্টগ্রাম সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ব্যারিস্টার মনোয়ার হোসেন।

সংবর্ধিত অতিথি এম এ মালেক তার বক্তব্যে বলেন, ঢাকা থেকে প্রকাশিত অনেক শীর্ষস্থানীয় দৈনিকের চেয়ে আজাদীর প্রচার সংখ্যা বেশি। ইচ্ছা করলেই জাতীয় দৈনিক হিসেবে আজাদী ঢাকা থেকে প্রকাশ করতে পারি। তবে আমরা তা করবো না। কারণ আজাদী চট্টগ্রামের অহংকার। ভাষা আন্দোলনের সঙ্গে আমরা ওতপ্রোতভাবে তখন থেকেই জড়িত। আমি পত্রিকার সঙ্গে আজ ৬২ বছর ধরে জড়িত। আমি পত্রিকায় করিনি এমন কোনো কাজ নেই। হকারি করেছি, মানে কাগজ বিলি করেছি। কখনো বা করেছি ফটোগ্রাফি। দৈনিক আজাদীর শুরুর ইতিহাস সম্পর্কে তিনি বলেন, তৎকালীন চট্টগ্রাম থেকে দুটি দৈনিক পত্রিকা প্রকাশিত হতো ইংরেজি ভাষায়। এগুলো আমাদের ছাপাখানা থেকেই প্রকাশ করা হতো। এসব দেখে আমার বাবা চট্টগ্রামের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার আলহাজ্ব আবদুল খালেক নিজেই উদ্যোগী হয়ে ১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর প্রকাশ করেন দৈনিক আজাদী। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে তিল তিল করে গড়ে তোলা পত্রিকাটি এখন পরিণত হয়েছে চট্টগ্রামের মানুষের মুখপাত্রে। তিনি আরও বলেন, বৃটেনে এসে সংবর্ধনা পেয়ে আমি গর্ব বোধ করছি। আমি শুধু আমার বাবার গড়ে তোলা পত্রিকার দায়িত্ব পালন করে যাচ্ছি। চট্টগ্রামবাসীর ভালোবাসার কাছে আজাদী পরিবার আজীবন ঋণী।

সভাপতির বক্তব্যে ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, এম এ মালেক দেশের প্রাচীনতম দৈনিক পত্রিকার সম্পাদক হিসেবে সর্বমহলে গ্রহণযোগ্যতা অর্জন করেছেন। দীর্ঘ সময় ধরে সংবাদপত্র সম্পাদনার পাশাপাশি চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম ক্লাব, লায়ন্স ক্লাব, চট্টগ্রাম সিনিয়রস ক্লাব, চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারসহ অগণিত সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন তিনি। এরকম বহুমাত্রিক গুণে গুণান্বিত একজন ব্যক্তিত্বের একুশে পদক প্রাপ্তিতে লন্ডনে চট্টগ্রামবাসী সত্যি গর্বিত।

জিসিএ ইউকের সাধারণ সম্পাদক মোহাম্মদ কায়ছারের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভাইস প্রেসিডেন্ট আখতারুল আলম, উপদেষ্টা মোহাম্মদ আলমগীর, ট্রাস্টি মোহাম্মদ আলী, কাউন্সিলর ফিরোজ গনি, সহ-সাধারণ সম্পাদক ওসমান ফয়সল, অর্থ সম্পাদক মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, মোস্তাফা সায়ীদ, আসমা বেগম, জোসনা আকতার, মোহাম্মদ সেলিম, হোসাইন সাওদাগর, হেফাজুল করিম রকিব প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ৬০ বছর ধরে পরিত্যক্ত রাখা জমি ফেরত চায় ক্ষতিগ্রস্তরা
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা