লক্ষ্য এক প্রতিপক্ষ ভিন্ন

আর্জেন্টিনা ও ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ৯ ডিসেম্বর, ২০২২ at ৫:৫৯ পূর্বাহ্ণ

বিশ্বকাপ ফুটবলের উত্তেজনাকর পর্ব শুরু হয়েছে কয় দিন আগেই। এরই মধ্যে শেষ হয়ে গেছে শেষ ষোল পর্বের সবকটি ম্যাচ। বিশ্বকাপ কেবলই এখন তিন ম্যাচের টুর্নামেন্টে এসে দাঁড়িয়েছে। আজ থেকে কোয়ার্টার ফাইনাল পর্ব দিয়ে বিশ্বকাপের আরেক উত্তেজনা শুরু হচ্ছে। ৩২ দল থেকে এখন ৮ দলের বিশ্বকাপে পরিণত হয়েছে। আজ মাঠে নামছে বিশ্ব ফুটবলের দুই সবচাইতে জনপ্রিয় দল। পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল এবং দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দু দলের অবশ্য প্রতিপক্ষ ভিন্ন। কিন্তু লক্ষ্য এক এবং অভিন্ন। দু দলেরই লক্ষ্য শেষ চারে জায়গা করে নেওয়া। আর সে লক্ষে আজ ব্রাজিলের প্রতিপক্ষ গত বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া এবং আর্জেন্টিনার প্রতিপক্ষ টোটাল ফুটবলের জনক নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময় রাত ৯ টায় কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হবে ব্রাজিল এবং ক্রোয়েশিয়া। আর রাত ১ টায় লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। আর্জেন্টিনা এবং ব্রাজিল দু দলই এবারের বিশ্বকাপে এসেছিল ফেবারিটের তকমা নিয়ে। কিন্তু ব্রাজিল স্বাচ্ছন্দে শুরু করলেও আর্জেন্টিনা শুরু করে সৌদি আরবের মতো দলের কাছে অপ্রত্যাশিত হার দিয়ে। যদিও গ্রুপ পর্বের পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। ২-০ গোলের একই ব্যাবধানে হারিয়েছে মেঙিকো এবং পোল্যান্ডকে।

অপরদিকে ব্রাজিল শুরু করেছিল সার্বিয়াকে হারিয়ে। পরের মাচে সুইজারল্যান্ডকে পরাজিত করে শেষ ষোল নিশ্চিত করে। তবে গ্রুপ পর্বের তৃতীয় ও শেষ ম্যাচে অপ্রত্যাশিতভাবে ক্যামেরেুনের কাছে হেরে যায় ব্রাজিল।

নক আউট পর্বে আর্জেন্টিনা ২-১ গোলে পরাজিত করে অস্ট্রেলিয়াকে। আর ব্রাজিল এশিয়ার আরেক প্রতিনিধি দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে শেষ আট নিশ্চিত করে।

আজকের ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ গত আসরের রানার্স আপ ক্রোয়েশিয়া বিশ্বকাপ শুরু করেছিল বেলজিয়ামের সাথে গোলশূন্য ড্র করে। দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে উড়িয়ে দিরেও শেষ ম্যাচে মরক্কোর সাথে গোলশূন্য ড্র করে। আর নক আইট পর্বে এশিয়ার প্রতিনিধি জাপানকে টাইব্রেকারে ৩-১ গোলে পরাজিত করে শেষ আটের টিকিট লাভ করে ক্রোয়েশিয়া। আর বরাবরের মতো ফেবারিটের তকমা নিয়ে আসা নেদারল্যান্ডস বিশ্বকাপ শুরুটা করেছিল সেনেগালকে ২-০ গোলে হারিয়ে। পরের ম্যাচে ইকুয়েডরের সাথে ১-১ গোলে ড্র করলেও শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে পরাজিত করে গ্রুপ সেরা হয়ে জায়গা করে নেয় নক আউট পর্বে। আর সে পর্বে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে পরাজিত করে শেষ আটে আজ আর্জেন্টিনার সামনে রুড খুলিতের দেশ। তাই শেষ চারে যাওয়ার লড়াইটা বেশ কঠিনই হবে বলা যায়।

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস ৯ বার একে অপরের মোকাবেলা করেছে। যেখানে অবশ্য জয় নেদারল্যান্ডসেরই ৪টি। ৩টি জয় আর্জেন্টিনার। ২টি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপের চার দেখায় অবশ্য দুটি জয় আর্জেন্টিনার। একটি নেদারল্যান্ডসের। একটি ম্যাচ ড্র। দু দলের সবশেষ বিশ্বকাপে দেখা হয়েছিল ২০১৪ বিশ্বকাপে। সে ম্যাচে অবশ্য জিতেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। অপরদিকে ব্রাজিল এবয় ক্রোয়েশিয়া পরষ্পরের সাথে চারবার মুখোমুখি হয়ে। তবে একটি ম্যাচেও হারেনি ব্রাজিল। তিনটি ম্যাচ জিতেছে আর একটি ম্যাচ ড্র করেছে। বিশ্বকাপের দুই মোকাবেলায় দুটিতেই জিতেছে ব্রাজিল।

সবশেষ ২০১৪ সালে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। আজকের ম্যাচের প্রেক্ষাপট ভিন্ন। এই ভিন্ন প্রেক্ষাপটে জয় ছাড়া অন্য কোন পথ নেই চার দলেই। এখনো বিশ্বকাপ জিততে না পারা টোটাল ফুটবলের জনক পাঁচবার কোয়ার্টার ফাইনালের গন্ডি পেরিয়েছে। আর আর্জেন্টিনা দুইবার শিরোপা জেতার পাশাপাশি শেষ আটের গন্ডি পার হয়েছে তিনবার। কোয়ার্টার ফাইনাল খেলেছে সাতবার। তাই আজ পরের ধাপের টিকিট পেতে লড়াইটা বেশ ভালই জমবে দু দলের।

এদিকে বিশ্বের একমাত্র দল হিসেবে সবকঠি বিশ্বকাপ খেলা ব্রাজিল শিরোপা জিতেছে পাঁচবার। কোয়ার্টার ফাইনাল খেলেছে ১১ বার। কোয়ার্টারের গন্ডি পেরিয়েছে ছয় বার। কাজেই এবারে যে তারা ষষ্ট শিরোপা জিততে এসেছে সেটা আগেই ঘোষণা দিয়ে রেখেছে। এখন ক্রোয়েশিয়া বাধা টপকে শেষ চারের টিকিটের অপেক্ষায় ব্রাজিল। ক্রোয়েশিয়া প্রথম বিশ্বকাপ খেলে ১৯৯৮ সালে। প্রথম আসরেই চমক। লাভ করে তৃতীয় স্থান। আর সবশেষ গত আসরে রানার্স আপ। এখন দেখার বিষয় ব্রাজিল বাধা টপকাতে পারে কিনা ক্রোয়েটরা। আর্জেন্টিনা আর ব্রাজিল মাঠে নামা মানেই মেসি আর নেইমারের দিকেই বিশ্বের সব চোখ। এই ম্যাচেও তার ব্যর্থ্যয় হচ্ছে না। দুই বিশ্বসেরা তারকা আজ দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সবকিছু উজাড় করে দেবেন তাতে কোন সন্দেহ নেই।

কারণ অবশ্য সবারই জানা। এটিই হতে যাচ্ছে দু জনেরই শেষ বিশ্বকাপ। তাই ইতিহাস গড়তে যা যা করার সব করবে এই দুই সুপার স্টার সেটা নিশ্চিত করেই বলা যায়। তাই মেসি-নেইমারের পায়ের জাদু দেখতে আজ কোটি জোড়া চোখ থাকবে কাতারের দিকে।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে আ. লীগের সম্মেলনে দু’গ্রুপের সংঘর্ষ আহত ২০
পরবর্তী নিবন্ধআজ নাজিরহাট হানাদারমুক্ত দিবস