র‌্যাংকিং ১৫০ এ আনতে চান কাজি সালাউদ্দিন

স্পোর্টস ডেস্ক | সোমবার , ২১ সেপ্টেম্বর, ২০২০ at ১১:২২ পূর্বাহ্ণ

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনকে সামনে রেখে ইশতেহার ঘোষনা করেছে সালাউদ্দীন-মুর্শেদী সম্মিলিত পরিষদ। যেখানে জাতীয় ফুটবল দলকে আগামী চার বছরে ১৫০ এ উন্নীত করতে পরিকল্পনা গ্রহণ করার আশ্বাস দেয়া হয়েছে। গতকাল রোববার এই ইশতেহার ঘোষণা করা হয়। ইশতেহার ঘোষণার পাশাপাশি প্যানেল পরিচিতিও সম্পন্ন করা হয়।
আগামী ৩ অক্টোবরের নির্বাচনকে সামনে রেখে এই পরিচিতি অনুষ্ঠানে সকল প্রার্থী উপস্থিত ছিলেন। ইশতেহারে নতুন কিছু বলতে স্কুল ফুটবলকে মাঠে নামানোর উদ্যোগ নেয়ার কথা বলা হয়েছে। পাইপলাইন শক্ত করতে বয়সভিত্তিক বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের পাশাপাশি বাছাইকৃত ফুটবলারদের নিয়ে দীর্ঘমেয়াদী ক্যাম্প করার আশ্বাস দেয়া হয়েছে।
জাতীয় দলের র‌্যাংকিং নিয়ে উল্লেখ করা হয়েছে ২০২৪ সালের অক্টোবরের মধ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ফিফা র‌্যাংকিং উন্নতির লক্ষ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হবে। যাতে করে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে ১৫০ এর কাছাকাছি এবং বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলকে ৯০ এর কাছাকাছি উন্নীত করতে চায়। ইশতেহার ঘোষণা শেষে কাজী সালাউদ্দিন বলেন, এখন বাংলাদেশে ফুটবলাররা ৫০-৬০ লাখ টাকা পাচ্ছে। আমাদের সময় তা ছিল না।
আমি ১২ বছর জাতীয় দলে খেলেছি এক জোড়া বুট পাইনি। এখন দুই তিন জোড়া বুট পায়, জার্সি পায়। এখন দল পাঁচ-ছয়দিন আগে গিয়ে ক্যাম্প করে বাইরের দেশে। আশা করছি আমরা আরো উন্নতি করব। ফিফা র‌্যাংকিংয়ে অবনতি নিয়ে তিনি বলেন, ‘মাঝে তিন বছর খেলতে পারিনি। র‌্যাংকিং অটোমেটিক পিছিয়েছে। এখন খেলি বলে এখন ব্যাক করছি।
এছাড়া বাংলাদেশ প্রিমিয়ার লিগকে আরও পেশাদার করতে নিয়মিত করে কনক্রিড ক্যালেন্ডার দেয়ার আশ্বাস দেন সিনিয়র সহ সভাপতি হিসেবে দাঁড়ানো আব্দুস সালাম মুর্শেদী।

পূর্ববর্তী নিবন্ধসাফল্যের সন্ধানে মাহমুদউল্লাহ
পরবর্তী নিবন্ধদ্বিতীয় দফা করোনা পরীক্ষায় সব ক্রিকেটার নেগেটিভ