র‌্যাম্প নির্মাণ বন্ধের দাবিতে বাওয়া স্কুল শিক্ষার্থীদের বিক্ষোভ

সিডিএ চেয়ারম্যানের নিকট অধ্যক্ষের চিঠি

আজাদী প্রতিবেদন  | বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:২৮ পূর্বাহ্ণ

তীব্র যানজট সৃষ্টি হওয়ার আশঙ্কায় নগরীর বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল অ্যান্ড কলেজের সামনে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণ বন্ধের দাবিতে বিক্ষোভ করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। গতকাল বুধবার সকাল নয়টা থেকে স্কুলের সামনে মূল সড়কে ঘণ্টাব্যাপী এ বিক্ষোভ করে তারা। শিক্ষার্থীদের দাবি, এখানে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে র‌্যাম্প নির্মাণকাজের ফলে স্কুলের সামনে সবসময় যানজট লেগে থাকে। মূল সড়কের দুইতৃতীয়াংশ জায়গা দখল হওয়ায় প্রতিদিন ক্লাস শুরুর আগে ও পরে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া আমাদের স্কুলের বিপরীত পাশে রয়েছে সিএমপি স্কুল অ্যান্ড কলেজ। তাই স্কুলের সামনে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণ বন্ধ করতে হবে। অপরদিকে বাওয়া স্কুলের সামনে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প না করার জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বরাবর একটি চিঠি দিয়েছেন বাওয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আরিফ উল হাসান চৌধুরী। আরিফ উল হাসান চৌধুরী জানান, প্রতিদিন আমাদের ও সিএমপি স্কুল এন্ড কলেজের প্রায় ১০ হাজার শিক্ষার্থী এই সড়ক হয়ে যাতায়াত করে। ফলে ক্লাস শুরুর আগে ও পরে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। র‌্যাম্প নির্মাণ করা হলে যানজট চিরস্থায়ী রূপ নিবে।

তিনি বলেন, আমরা এই নিয়ে গত মে মাসে নির্মাণকাজ বন্ধ ও বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য সিডিএ চেয়ারম্যান বরাবরে একটা চিঠি দিয়েছিলাম। এরপরেও কর্তৃপক্ষ তাদের কাজ চলমান রেখেছে।

এই ব্যাপারে এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মাহাফুজুর রহমান জানান, র‌্যাম্প নির্মাণের কাজ শুরু করার আগে নগরের সকল সরকারি প্রতিষ্ঠানের মতামত নিয়ে কাজ শুরু করা হয়েছিল। বর্তমানে যেসব কারণে যানজট সৃষ্টি হচ্ছে তার প্রধান কারণ ছড়িয়ে ছিটিয়ে থাকা নির্মাণসামগ্রী। আজ (বুধবার) রাতের মধ্যে বাওয়া স্কুলের সামনের অংশের কাজ শেষ করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হয়েছে। কাজ শেষ হয়ে গেলে শিক্ষার্থীদের ভোগান্তি কমে যাবে।

পূর্ববর্তী নিবন্ধচাটগাঁ ভাষা পরিষদের মতবিনিময় সভা
পরবর্তী নিবন্ধফুটপাত ব্যবস্থাপনার উন্নয়ন ও রাস্তার অবৈধ স্থাপনা অপসারণ করা হবে