রেহানা চরিত্র নির্মাণের গল্প শোনালেন সাদ

| বৃহস্পতিবার , ১০ জুন, ২০২১ at ৭:২৮ পূর্বাহ্ণ

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়া প্রথম বাংলাদেশি ছবি ‘রেহানা মরিয়ম নূর’র কেন্দ্রীয় চরিত্র নিয়ে নিজের ভাবনা, তা নির্মাণের পেছনের কথা জানালেন নির্মাতা ও চিত্রনাট্যকার চট্টগ্রামে জন্ম নেওয়া আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত এ ছবিতে ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরের সংসার ও কর্মজীবনের নানা জটিলতার গল্প তুলে ধরা হয়েছে। খবর বিডিনিউজের।
ছবিটি কানে নির্বাচিত হওয়ার হওয়ার পাঁচদিন পর মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সাদ জানান, তিনি খুশি হয়েছেন ও সম্মানিতবোধ করছেন। এ অর্জনে তার টিম ও অভিনয়শিল্পীদের প্রতি তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন।
পরিচালনার পাশাপাশি ছবিটির গল্প ও চিত্রনাট্যও লিখেছেন সাদ। যার জীবনের ঘটনাবলীকে কেন্দ্র করে ‘রেহানা মরিয়ন নূর’ ছবির গল্প দাঁড়িয়ে আছে সেই রেহানা চরিত্র নিয়ে নিয়ে নিজের ভাবনা জানিয়েছেন নির্মাতা সাদ। তিনি বলেন, মধ্যবিত্ত পরিবারে অনেক ভাই-বোনের মধ্যে আমি বড় হয়েছি। আমার চিন্তা-ভাবনায় তাদের অনেক প্রভাব রয়েছে। বিশেষ করে আমার বড় তিন বোনের। সম্ভবত সে রকম একটা জায়গা থেকেই রেহানাকে নিয়ে লিখতে শুরু করি। একটু একটু করে রেহানাকে নিয়ে প্রশ্ন করতে শুরু করি। তার ভেতরের ক্ষোভ ও অবিশ্বাস নিয়ে ভাবতে থাকি। তার মনের জটিলতা ও স্ববিরোধিতা বোঝার চেষ্টা করি। রেহানা কী চায়, কেন চায়-এটা নিয়ে লিখতে লিখতে ক্রমে আরও প্রশ্ন বের হয়ে আসতে শুরু করে। শেষ পর্যন্ত ওই প্রশ্নগুলোই আমাকে ছবিটা করতে আনুপ্রাণিত করে।
ছবিতে রেহানার চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ‘রেহানা মরিয়ম নূর’ প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।
ছবিতে বাঁধন ছাড়াও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। ছবিটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্র্রডাকশন। এর আগে ২০১৬ সালে সাদ নির্মাণ করেছেন ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘লাইভ ফ্রম ঢাকা’। ২০১৯ সালে মুক্তির পর বোদ্ধামহলে ছবিটি বেশ প্রশংসিত হয়েছিল।
সাদ পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে। ছাত্রাবস্থায় শূন্য দশকের শেষভাগে টিভি নাটকের চিত্রনাট্য লেখা শুরু করেন। পাশাপাশি বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ-ইইউ চলচ্চিত্র উৎসব শুরু
পরবর্তী নিবন্ধসিরি এল তৃতীয় পক্ষের ডিভাইসে