রেয়াজুদ্দিন বাজার ও চাক্তাইয়ের আড়তে আলু নেই

অভিযানের জেরে মুন্সিগঞ্জের ব্যবসায়ীরা আলু সরবরাহ বন্ধ করে দিয়েছেন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর, ২০২৩ at ৫:২৪ পূর্বাহ্ণ

সরকারের বেঁধে দেওয়া ধরে আলু বিক্রি না করায় সারা দেশে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের জেরে মুন্সিগঞ্জের ব্যবসায়ীরা আলু সরবরাহ বন্ধ করে দিয়েছেন বলে জানিয়েছেন চট্টগ্রামের পাইকারি আলু বিক্রেতারা। এর ফলে চট্টগ্রামের আড়তগুলো আলুশূন্য হয়ে পড়েছে। গতকাল নগরীর আলুর আড়ত রেয়াজুদ্দিন বাজার ও চাক্তাইয়ে এই দৃশ্য দেখা গেছে। আলু না থাকায় অনেক আড়তদার দোকান বন্ধ রাখেন।

নগরীর রেয়াজুদ্দিন বাজার ও চাক্তাইয়ের আড়তদাররা বলছেন, সরকার নির্ধারিত দরে মুন্সিগঞ্জের হিমাগার থেকে আলু বিক্রি হচ্ছে না। গতকাল মুন্সিগঞ্জে আলুর দর দিয়েছে ৩৬ টাকা। এখন চট্টগ্রামের বাজার পর্যন্ত আসতে কেজিতে খরচ হবে আরো ২ টাকা। যেখানে সরকার খুচরা পর্যায়ে ৩৫৩৬ টাকা বিক্রি নির্দেশনা দিয়েছে, সেখানে পাইকারিতে দাম পড়বে এর চেয়ে বেশি। তাই অনেক ব্যবসায়ী আলু আনছেন না।

ভোক্তারা বলছেন, বর্তমান বাজারে অন্যান্য সবজির দাম বৃদ্ধির কারণে সাধারণ মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলোতে আলুর চাহিদা বেড়ে যায়। চাহিদা বাড়ার কারণে হিমাগার ও মজুতদাররা পরিকল্পিতভাবে আলুর দাম বৃদ্ধি করছেন।

চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাশেম আজাদীকে বলেন, আলুর বাজারে অভিযান চালানো সমাধান নয়। আমাদের বেশিরভাগ আলু আসে মুন্সিগঞ্জ থেকে। সেখান থেকে আলু কিনে আমরা ৫০ পয়সা কিংবা ১ টাকা কেজিতে লাভ করে বিক্রি করি। মুন্সিগঞ্জের হিমাগারে যদি দাম কমে যায় আমাদের এখানে এমনিতেই কমে যাবে। পাইকারিতে দাম কমলে খুচরাতেও কমবে।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসেন আজাদীকে বলেন, বাজারে কোনো পণ্যের দামই নিয়ন্ত্রণে নেই। ব্যবসায়ীরা একেক সময় একেক পণ্য নিয়ে কারসাজি করেন। এখন শুরু হয়েছে আলু নিয়ে।

পূর্ববর্তী নিবন্ধশিপইয়ার্ডে স্ক্র্যাপ বিক্রি বন্ধ
পরবর্তী নিবন্ধপাইকারিতে ৩২, খুচরায় ৩৬ টাকায় আলু বিক্রি করাল ভোক্তা অধিকার