রেকর্ড গড়ে হেরে গেলেন হিরো আলম

এক আসনে হারলেন কেবল ৮৩৪ ভোটে, ফলাফল প্রত্যাখ্যান

| বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৪৬ পূর্বাহ্ণ

বগুড়ার নন্দীগ্রামকাহালু উপজেলা নিয়ে গঠিত বগুড়া৪ ও সদর উপজেলা তথা বগুড়া৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপনির্বাচনে অংশগ্রহণের মধ্য দিয়ে রেকর্ড গড়েছেন হিরো আলম। অর্থাৎ বগুড়া তো বটেই, সারাদেশে এর আগে কেউ দুটি আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেননি। বিএনপি ও আওয়ামী লীগের মতো বড় দলের প্রার্থীরা এর আগে একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন; কিন্তু স্বতন্ত্র হিসেবে একই ব্যক্তির দুই আসনে প্রার্থী হওয়ার ঘটনা এই প্রথম। বগুড়া৪ ও বগুড়া৬ আসনের উপনির্বাচনে হেরে গেছেন আলোচিত স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলম। ভোট গণনা শেষে গতকাল বুধবার সন্ধ্যায় রিটার্নিং কর্মকর্তা ও বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।

বগুড়া৪ আসনের উপনির্বাচনে হিরো আলম অল্প ভোটের ব্যবধানে হেরে গেছেন। সেখানে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট প্রার্থী জাসদ নেতা রেজাউল করিম তানসেন বিজয়ী হয়েছেন। মশাল প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২০ হাজার ৪০৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিরো আলমের একতারা প্রতীকে পড়েছে ১৯ হাজার ৫৭১ ভোট। মাত্র ৮৩৪ ভোটের ব্যবধানে হারেন তিনি। তবে বগুড়া৬ আসনে তিনি বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হন। এ আসনে তিনি ভোট পেয়েছেন ৪ হাজার ৫৪০। নৌকা প্রতীকের প্রতিদ্বন্দ্বী রাগেবুল আহসান রিপু ৩৩ হাজার ৪৬২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন এ আসনে।

এদিকে বগুড়া৪ আসনের ফলাফল প্রত্যাখ্যান করে হিরো আলম বলেছেন, এ ফলের বিরুদ্ধে তিনি আদালতে যাবেন। গতকাল রাতে বগুড়া৪ আসনের ফলাফল ঘোষণার পর সদরে নিজ বাসভবন এরুলিয়ায় তিনি সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, সারা দেশ তাকিয়ে ছিল হিরো আলমের কী হবে। মন ভরে গিয়েছিল এ কারণে; আমি যেন প্রধানমন্ত্রীর ভোট করছি। নন্দীগ্রাম উপজেলায় ভোট গণনার পর থেমে যায়। আরও ১০টি ভোট কেন্দ্রের ফলাফল প্রকাশ্যে বলেনি। আমার কাছে খবর ছিল প্রায় প্রতিটি কেন্দ্রে জিতেছি। পুলিশ, বিডিআর সবাই বলেছেহিরো আলম ভাই আপনি জিতেছেন।

নির্বাচনে দায়িত্বে থাকা লোকজন তার এজেন্টদের ফলাফলের কাগজ দেয়নি বলেও তিনি অভিযোগ করেন। এ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে তিনি আদালতের শরণাপন্ন হবেন বলে জানিয়েছেন সাংবাদিকদের। হিরো আলম ক্ষোভের সঙ্গে বলেন, হিরো আলম এমপি হবে এটা শিক্ষিত লোকরা মেনে নিতে পারেনি। কিন্তু মশাল মার্কার নাম গন্ধ ছিল না, কীভাবে বিজয় হলো। আমি উচ্চ আদালতে রিট করব।

এর আগে সকাল সাড়ে ৮টা থেকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) শুরু হয় ভোটগ্রহণ। চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। বগুড়া৬ সদর আসনে আওয়ামী লীগের রাগেবুল আহসান রিপু, জাপার নুরুল ইসলাম ওমর, স্বতন্ত্র আব্দুল মান্নানসহ ১১ জন এবং বগুড়া(কাহালুনন্দীগ্রাম) আসনে জাসদের রেজাউল করিম তানসেন, স্বতন্ত্র কামরুল হাসান জুয়েল, জাপার শাহীন মোস্তফা কামালসহ ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে দুটি আসনেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নেন হিরো আলম।

গত বছরের ১০ ডিসেম্বর দলীয় সিদ্ধান্তে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় বগুড়ার দুটি আসন শূন্য হয়ে পড়ে। এই শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করার পর থেকেই আলোচিত হয়ে আসছিলেন হিরো আলম।

পূর্ববর্তী নিবন্ধচারুকলার আন্দোলন, কার কী বক্তব্য
পরবর্তী নিবন্ধমেসের কর্তৃত্ব নিয়ে দুই পক্ষের মারামারি