রিজার্ভ নামল ১৯ দশমিক ৪৪ বিলিয়ন ডলারে

| শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৫৭ পূর্বাহ্ণ

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) আমদানি বিল পরিশোধের পর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার সঞ্চিতি বা রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত তথ্য বলছে, এখন রিজার্ভ দাঁড়িয়েছে ১৯ দশমিক ৪৪ বিলিয়ন ডলার। আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর এই প্রথম রিজার্ভ এতটা কমল। রিজার্ভের এই অঙ্ক বিপিএম৬ পদ্ধতির হিসাব। আর গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে ২৪ দশমিক ৫০ বিলিয়ন ডলার। খবর বিডিনিউজের।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ হিসাব পদ্ধতি বিপিএম৬ অনুসারে নিট রিজার্ভ গণনা করা হয়। গ্রস বা মোট রিজার্ভ থেকে স্বল্পমেয়াদি দায় বাদ দিলে নিট বা প্রকৃত রিজার্ভের পরিমাণ জানা যায়। আইএমএফের ঋণ অনুমোদনের পর ২০২৩ সালের জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক এই তথ্য প্রকাশ করছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ৪ সেপ্টেম্বর রিজার্ভ ছিল ২০ দশমিক ৫৫ বিলিয়ন ডলার। আর গ্রস রিজার্ভ ছিল ২৫ দশমিক ৬১ বিলিয়ন। গত দুই বছর ধরে বাংলাদেশের রিজার্ভ কমছে। করোনাভাইরাস মহামারীর সময় ৪৮ বিলিয়ন ডলার ছুঁয়ে ৫০ বিলিয়নের মাইলফলকের দিকে ছিল দেশ। তবে মহামারী বিশ্ববাজারে শেষে জ্বালানি আর খাদ্যের দাম বৃদ্ধি, এরপর ইউক্রেন যুদ্ধ শুরু হলে আরও বেড়ে যায় আমদানি খরচ। এতে ধীরে ধীরে কমতে থাকে রিজার্ভ।

পূর্ববর্তী নিবন্ধশ্রমিক অসন্তোষ পোশাক খাতে ১৫ থেকে ২০ শতাংশ অর্ডার বাতিল : শ্রম উপদেষ্টা
পরবর্তী নিবন্ধকক্সবাজারে প্রবল বর্ষণ, ফের বন্যার শঙ্কা