রাস্তা ও ফুটপাত দখল করে ব্যবসা, কক্সবাজারে উচ্ছেদ অভিযান শুরু

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৪ মার্চ, ২০২৪ at ৯:০৫ পূর্বাহ্ণ

পর্যটন শহর কক্সবাজারের অধিকাংশ রাস্তা ও ফুটপাত দখল হয়ে গেছে। সেখানে গড়ে উঠেছে ফল, সবজিসহ হরেক রকম দোকান। এলাকাভিত্তিক একাধিক প্রভাবশালী চক্র হকারদের কাছে দৈনিক ও মাসিক চুক্তিতে ভাড়া দিয়েছে ফুটপাত ও রাস্তার অংশ। যার সাথে জড়িত কক্সবাজার পৌরসভার কাউন্সিলর থেকে শুরু করে একাধিক কর্মকর্তাকর্মচারী। বিষয়টি মেয়র মাহবুবুর রহমান চৌধুরীর নজরে আসলে তাৎক্ষণিক উচ্ছেদ অভিযানের নির্দেশ দেন।

গতকাল বুধবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত পৌর এলাকার পান বাজার, বাজারঘাটা, বার্মিজ মার্কেট, বৌদ্ধ মন্দির সড়ক, গোলদিঘির পাড়, হাসপাতাল সড়ক ও কোর্ট বিল্ডিং এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়। অভিযানে রাস্তা ও ফুটপাত থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। এ সময় জব্দ করা হয় ঝুপড়ি দোকানসহ মালামাল। একই সাথে গুঁড়িয়ে দেওয়া হয় অবৈধ সাইনবোর্ড ও বিলবোর্ড।

কক্সবাজার পৌরসভার কনজারভেন্সি ইন্সপেক্টর কবির হোছেন বলেন, পবিত্র রমজান উপলক্ষে মেয়রের নেতৃত্বে এই অভিযান শুরু হয়। যা চলবে সপ্তাহজুড়ে। অভিযানে দখলদারদের প্রাথমিকভাবে সতর্ক করা হয়েছে। অনেকেই দোকান ফেলে পালিয়ে গেছে। তাদের দোকান উচ্ছেদ করা হয়।

পৌর মেয়র মাহবুবুর রহমান বলেন, এর আগেও উচ্ছেদ অভিযান চালানো হয়েছিল। কিন্তু পরে দখলদারেরা আবারও রাস্তা ও ফুটপাত দখল করে নিয়েছে। তাই পবিত্র রমজানে পৌরবাসীর দুর্ভোগ লাঘবে এই অভিযান শুরু করা হয়েছে। রাস্তা ও ফুটপাত দখলকারীদের অনুরোধ করবো অযথা মানুষকে কষ্ট না দেওয়ার জন্য। নচেৎ কোন অনিয়ম সহ্য করা হবে না।

পূর্ববর্তী নিবন্ধসগিরা মোর্শেদ হত্যা : দুই আসামির যাবজ্জীবন, খালাস ৩
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে ঝুঁকি নিয়ে ১৬শ’ শিক্ষার্থীর রাস্তা পারাপার