রাসেলস ভাইপার, চট্টগ্রাম সিভিল সার্জনের ৬ নির্দেশনা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৩ জুন, ২০২৪ at ৫:৩৬ পূর্বাহ্ণ

সাপে কাটা রোগীর জীবন রক্ষার্থে চট্টগ্রামের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনোম ও যাবতীয় চিকিৎসা প্রস্তুত রাখাসহ ৬ নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।

রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া সাপ) নিয়ে জনমনে উদ্বেগ সৃষ্টি হওয়ায় এ সংক্রান্ত ভীতি দূরীকরণসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গতকাল শনিবার চট্টগ্রামের সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের এ নির্দেশনা দেন তিনি। এতে সাপে কাটা রোগীর ব্যবস্থাপনায় কোনো ধরনের জটিলতা সৃষ্টি হলে সকল ধরনের দায়ভার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের উপর বর্তাবে বলেও সতর্ক করা হয়।

অন্যান্য নির্দেশনার মধ্যে রয়েছেরাসেল ভাইপারে আক্রান্ত ব্যক্তি কম সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসলে এন্টিভেনোমসহ যাবতীয় চিকিৎসা সেবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সম্ভব; তা বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি লিফলেট, পোস্টার ও ব্যানার উপজেলা ও কমিউনিটি ক্লিনিকে টাঙ্গাতে হবে। এছাড়া রাসেল ভাইপারে আক্রান্ত জনগণের চিকিৎসা সুবিধা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাওয়া যাবে মর্মে স্থানীয় ব্যবস্থাপনায় মিডিয়াতে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে বলেও নির্দেশনা দেয়া হয়।

তৃতীয় ও চতুর্থ নম্বর নির্দেশনায় বলা হয়স্যানিটারি ইন্সপেক্টর, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীসহ সিএইচসিপিদের মাধ্যমে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদার করতে হবে। যে কোন সাপে কাটার সাথে সাথে ওঝার শরণাপন্ন না হয়ে অতি দ্রুত সময়ে হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হতে উদ্বুদ্ধ করতে হবে।

এছাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, তথ্য অফিস ও সংবাদকর্মীর সাথে যোগাযোগ করে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করার উদ্যোগ নিতে নির্দেশনা দেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধবৌভাত অনুষ্ঠানে যাওয়ার পথে সেতু ভেঙে ২ গাড়ি খালে, নিহত ১০
পরবর্তী নিবন্ধথানচিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার