রাসেলস ভাইপার আতঙ্ক, পিটিয়ে মারা হল দুই অজগর

রামুতেও মারা হলো একটি সাপ

লোহাগাড়া প্রতিনিধি | রবিবার , ২৩ জুন, ২০২৪ at ৫:৪৩ পূর্বাহ্ণ

লোহাগাড়ায় রাসেলস ভাইপার সন্দেহে পিটিয়ে মারা হল দুইটি অজগর সাপকে। উপজেলার চুনতি ও বড়হাতিয়া ইউনিয়নে পৃথকভাবে সাপগুলো মারেন স্থানীয়রা।

জানা যায়, গত শুক্রবার রাত ১১টার দিকে চুনতি ইউনিয়নের ডেপুটি পাড়ায় লোকালয়ে একটি অজগরের দেখা মেলে। পরে স্থানীয়রা রাসেলস ভাইপার মনে করে আতঙ্কিত হয়ে লাঠি দিয়ে আঘাত করে মেরে ফেলে সাপটি। এই নিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়। সাপটি দেখতে উৎসুক জনতার ভিড় জমে। মূলত এটি একটি বার্মিস গোলবাহার প্রজাতির অজগর।

অপরদিকে, গতকাল শনিবার বেলা সাড়ে ১২টার দিকে বড়হাতিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ঘোনার মোড় এলাকায় বিলে একটি সাপ দেখতে পান স্থানীয়রা। পরে রাসেলস ভাইপার সন্দেহে আতঙ্কিত হয়ে লাঠি দিয়ে আঘাত করে মেরে ফেলা হয় সাপটিকে। সাপটি দেখতে উৎসুক জনতার ভিড় জমে। মূলত তা একটি ইন্ডিয়ান প্রজাতির অজগর ছিল।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে এই দুই প্রজাতির অজগর আছে। হয়তো খাবারের খোঁজে অজগরটি লোকালয়ে গিয়ে থাকতে পারে। সামাজিক যোগাযোগমাধ্যমে রাসেলস ভাইপার আতঙ্ক ছড়ানোর কারণে এমনটি ঘটছে। এই ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে কঙবাজার প্রতিনিধি জানান, রামু উপজেলায় পানের বরজ থেকে একটি সাপ উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টার দিকে উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের দক্ষিণ মৌলভীকাটার এলাকায় সাপটি উদ্ধার করা হয়। উদ্ধার করার পর সাপটিকে পিটিয়ে মেরে ফেলে এলাকাবাসী।

স্থানীয় সংবাদকর্মী মোহাম্মদ সাইদুজ্জামান জানান, সকালে মোস্তাক নামের এক চাষি পানের বরজে গেলে সাপটি দেখতে পায়। এতে আতঙ্কিত হয়ে লাঠি নিয়ে সজোরে আঘাত করে সাপটিকে অজ্ঞান করা হয়। পরে সেটি তিনি লোকালয়ে নিয়ে আসেন। এ সময় এলাকার লোকজন সাপটিকে পিটিয়ে মেরে ফেলে। তবে অনেকেই বলছে এটি বিষাক্ত রাসেলস ভাইপার না। রাসেলস ভাইপার ভেবে অজগর সাপকে মেরে ফেলা হয়।

স্থানীয়রা বলেন, সাপটিকে দেখার পর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ধারণা করা হচ্ছে, পানের বরজ ও ফসলের মাঠে এই ধরনের আরও সাপ থাকতে পারে। তবে এ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয় রামু উপজেলা প্রশাসন।

পূর্ববর্তী নিবন্ধআতঙ্কিত না হয়ে সাবধান ও সচেতন হওয়ার তাগিদ
পরবর্তী নিবন্ধচকরিয়ায় প্রকাশ্য দিবালোকে কিরিচ ও লোহার রড দিয়ে হামলা