রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

নৌ কমান্ডো আবু মুছা চৌধুরীর ইন্তেকাল

| শনিবার , ৯ জুলাই, ২০২২ at ৮:০৬ পূর্বাহ্ণ

ফটিকছড়ি উপজেলার হাইদচকিয়া গ্রামের মহব্বত আলী মুন্সী বাড়ি নিবাসী ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো মো. আবু মুছা চৌধুরী (৬৮) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। গত বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একাত্তরে নৌ-অপারেশন এমটি অ্যাভলুজসহ অনেক সফল নৌযুদ্ধের নায়ক মরহুম এই বীর মুক্তিযোদ্ধা। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ১ মেয়ে, অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল শুক্রবার বাদে আসর মরহুমের নিজ গ্রামে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তার দাফন সম্পন্ন হয়।
বীরত্বগাথা : নৌ-অপারেশন এমটি অ্যাভলুজসহ নৌ কমান্ডো আবু মুসা চৌধুরী মুক্তিযুদ্ধে ছয়টি সফল নৌ অপারেশন করেন। অ্যাভলুজ তার তৃতীয় অপারেশন। প্রথম অপারেশন আগস্টের অপারেশন জ্যাকপট, দ্বিতীয় অপারেশন আউটার অ্যাঙ্কর। অ্যাভলুজের পর বুড়িগঙ্গা-ধলেশ্বরী মোহনায় এমভি তুরাগ ধ্বংস, নারায়ণগঞ্জ বিশ্ব গোডাউনের সামনে জাতিসংঘের রসদবাহী জাহাজ মিনি লেডি ও মিনি লায়ন ধ্বংস এবং কাঁচপুর ফেরি ও পন্টুন উড়িয়ে দেওয়ার অভিযানে তিনি ছিলেন অগ্রভাগে। এসব নৌ অপারেশন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে আছে। ফটিকছড়ি থানার হাইদচকিয়ার ব্রিটিশবিরোধী আন্দোলনের কর্মী মরহুম সুলতান আহমদ চৌধুরী ও নফিজা খাতুনের কনিষ্ঠ সন্তান তিনি। নৌ কমান্ডো হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের সময় আবু মুসা ছিলেন দশম শ্রেণির ছাত্র।
শোক : বীর মুক্তিযোদ্ধা নৌ কমান্ডো আবু মুছা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক সংসদ সদস্য মজহারুল হক শাহ চৌধুরী, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম, মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহাম্মদ, ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শহীদুল হক চৌধুরী সৈয়দ, সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সদস্য মো. সরওয়ার আলম চৌধুরী মনি, মহানগর কমিটির আহ্বায়ক সাহেদ মুরাদ সাকু, সদস্য সচিব কাজী মুহাম্মদ রাজিশ ইমরান, জেলা কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মশিউজ্জামান সিদ্দিকী পাভেল ও সদস্য সচিব মো. কামরুল হুদা পাভেল।

পূর্ববর্তী নিবন্ধগোঁয়াছি বাগানে সম্মতি চীনের
পরবর্তী নিবন্ধলাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান