রাষ্ট্রপতি ইস্যুতে দলীয় ফোরামে আলোচনা করবে বিএনপি

বিএনপির সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র নেতাদের বৈঠক

| রবিবার , ২৭ অক্টোবর, ২০২৪ at ৩:৪০ পূর্বাহ্ণ

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণের বিষয়ে বিএনপির মতামত জানতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জাতীয় নাগরিক কমিটির নেতারা। বিএনপি নেতারা তাদের বক্তব্য শোনার পর দলীয় ফোরামে এ নিয়ে আলোচনা করবেন বলে সংগঠন দুটোর নেতাদের জানিয়েছেন। তবে বিএনপির পক্ষ থেকে কেউ কিছু বলেননি।

গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়। বৈঠকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের অপসারণসহ বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন বিষয়ে ঐকমত্য গড়ে তোলার বিষয় নিয়ে আলোচনা করার কথা বৈঠক শেষে তুলে ধরেন সংগঠন দুটির নেতারা। খবর বিডিনিউজের।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, বিএনপি নেতারা বিষয়গুলো নিয়ে তাদের ফোরামে কথা বলবেন বলে জানিয়েছেন। যেকোনো ধরনের সংকট কীভাবে এড়ানো যায় সে বিষয়গুলো নিয়ে আমরা কথা বলেছি। জাতীয় ঐক্যকে সুদৃঢ় করে কীভাবে কাজ করা যায় তা নিয়ে আলোচনা করেছি। রাষ্ট্রপতির পদত্যাগ ও অপসারণের দাবি সামনে আসার পর গত কয়েকদিন থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বিভিন্ন রাজনৈতিক দলকে এ বিষয়ে অবস্থান সুস্পষ্ট করার কথা বলেছে।

এমন প্রেক্ষাপটে গত দুদিন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার কথা তুলে ধরে বৈঠকের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, আমরা গত দুইদিন ধরে দেশের প্রমিনেন্ট যে রাজনৈতিক দলগুলো রয়েছে, যারা গণঅভ্যুত্থানে অংশগ্রহণ করেছে তাদের সাথে আলাপ চালিয়ে যাচ্ছি। তারই অংশ হিসেবে আজকে আমরা বিএনপির সাথে আলোচনা করেছি। আপনারা জানেন, আমরা ২৩ তারিখ জাতীয় ঐক্যের ডাক দিয়েছিলাম সকল রাজনৈতিক দল যারা গণতন্ত্রকামী রাজনৈতিক দল যারা আমাদের গণঅভ্যুত্থানে নেতৃত্বে এসে ফ্যাসিস্ট শেখ হাসিনার পতন আমরা ঘটিয়েছি। এটা ছিল প্রাথমিক ধাপ। এখন ফ্যাসিবাদ ব্যবস্থার পূর্ণাঙ্গ বিলোপের ক্ষেত্রে আমাদের সামনে বাধা হিসেবে দাঁড়িয়েছে চুপ্পু (রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন) এর অপসারণ।

বিএনপির সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতির অপসারণ খুব দ্রুততম সময়ের মধ্যে কীভাবে করা যাবে এবং রাজনৈতিক ঐকমত্য কীভাবে বের করা যাবে তা নিয়ে আলোচনা হয়েছে বলে তুলে ধরেন তিনি।

প্রসঙ্গত, ছাত্র নেতারা রাষ্ট্রপতির অপসারণ ইস্যুতে গত দুইদিনে জামায়াতে ইসলামী ও ইসলামী আন্দোলন, বাংলাদেশ এর সঙ্গে বৈঠক করেছে। গতকাল বৈঠক করলেন বিএনপির সঙ্গে। বৈঠকের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আবদুল্লাহ বলেন, জামায়াত তাদের জায়গা থেকে কথা বলেছেন। তারা ইতোমধ্যে বলেছেন যে, তারা বলেছেন, নৈতিকতার জায়গা থেকে চুপ্পুর আর কোনো ধরনের গ্রহণযোগ্যতা নেই। তারা তাদের অবস্থান স্পষ্ট করেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ তারা দ্রুততম সময়ের মধ্যে জাতীয় ঐক্যের ভিত্তিতে চুপ্পুর অপসারণ চায়।

রোববার (আজ) গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক হবে বলে জানান হাসনাত।

বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ ও যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ছিলেন। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মুখ্য সংগঠক আবদুল হান্নান মাসুদ, সদস্য সচিব আরিফ সোহেল, মুখপাত্র উম্মা ফাতেমা, সমন্বয়ক রিফাত রশিদ, জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক নাসীরুদ্দীন পাটওয়ারী, সদস্য সচিব আকতার হোসেন, মুখপাত্র সামান্তা শারমিন, সদস্য আরিফুল ইসলাম আদিব উপস্থিত ছিলেন।

নাসীরুদ্দীন বলেন, চুপ্পু মাস্ট বি গোন। আমরা টাইম ফ্রেম বেঁধে দিচ্ছি না।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ দেখে পুকুরে ঝাঁপ দিলেন মৎস্যজীবী লীগ নেতা, পরে গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধএকাধিক মামলা, অভিযোগ অনেক