রাশিয়া থেকে গম নিয়ে আসা দুইটি জাহাজ আটকা

সাইলো জেটিতে ধাক্কা দিয়ে একটি এবং মংলা বন্দরে মামলার কারণে অলস ভাসছে অপর জাহাজ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ মার্চ, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

রাশিয়া থেকে সরকারিভাবে আমদানিকৃত গম নিয়ে আসা দুইটি জাহাজ আটকা পড়েছে। এরমধ্যে সাইলো জেটিতে ধাক্কা মেরে দেয়ায় একটি এবং শিপিং এজেন্সির বিপুল পরিমাণ অর্থ পরিশোধ না করায় অপর একটি জাহাজ আটকা পড়ে। এরমধ্যে একটি জাহাজ চট্টগ্রামে এবং অপরটি মংলা বন্দরে অলস ভাসছে। রাশিয়ান কোম্পানির গম নিয়ে এসে বাংলাদেশে আটকা পড়া জাহাজ দুইটি কবে নাগাদ ছাড়া পাবে তা নিয়ে সংশয় ব্যক্ত করা হয়েছে।

 

 

সূত্র জানিয়েছে, রাশিয়া থেকে বাংলাদেশ সরকার ৫ লাখ টন গম আমদানি করে। এসব গম রাশিয়ান কোম্পানি প্রোডিনটর্ক সরবরাহ দিয়েছে। এরমধ্যে গম নিয়ে আসা এমভি সুপার ট্রেডার নামের একটি মাদার ভ্যাসেল চট্টগ্রাম এবং মংলায় গম খালাস করার কথা ছিল। চট্টগ্রাম বন্দরের সাইলো জেটিতে গম

খালাসকালে সেটি জেটিতে সজোরে ধাক্কা দেয়। এতে জেটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সাইলো কর্তৃপক্ষ প্রায় দুই লাখ ডলারের ক্ষতিপূরণের দাবিতে জাহাজটিকে আটকে রাখে। জাহাজটি চট্টগ্রাম থেকে মংলা যাওয়ার কথা থাকলেও সেখানে যেতে পারেনি। মংলার গমও চট্টগ্রামে খালাস করতে হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি থেকে জাহাজটি বহির্নোঙরে অলস ভাসছে।

সংশ্লিষ্ট সূত্র বলেছে যে, সাইলো জেটিতে জাহাজ ভিড়ানোর সময় বেশ সতর্কতা অবলম্বন করতে হয়। কিন্তু এক্ষেত্রে অসতর্কতার কারণে জাহাজটি জেটিতে ধাক্কা দিয়ে ক্ষতিগ্রস্ত করে বলেও স্থানীয় সাইলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

অপরদিকে রাশিয়া থেকে গম নিয়ে আসা এমভি ভিবা গ্লোবাস নামের অপর একটি জাহাজ মংলায় আটক করা হয়েছে। চট্টগ্রাম এবং মংলায় গম খালাসের পর জাহাজটির চলে যাওয়ার সিডিউল থাকলেও একটি শিপিং কোম্পানির মামলার প্রেক্ষিতে এডমিরালটি কোর্ট থেকে জাহাজটিকে আটক রাখার নির্দেশ দেয়া হয়েছে। গ্রেপ্তারকৃত জাহাজটি মংলা বন্দরে অলস বসে আছে। প্রোডিনটর্ক কোম্পানির কাছে প্রায় ২৫ কোটি টাকা পাওনার দাবিতে একটি এজেন্সির মামলার প্রেক্ষিতে জাহাজটিকে আটক করা হয়েছে। জাহাজ দুইটিকে মুক্ত করে ফেরত পাঠানোর চেষ্টা চলছে বলেও সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইতালি থেকে পার্সেলে আসা ‘অস্ত্রগুলো সব খেলনার’
পরবর্তী নিবন্ধহজের খরচ কমল ১১ হাজার ৭২৫ টাকা বাড়ল নিবন্ধনের সময়