‘রাফসান দ্য ছোটভাই’ এর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

| শুক্রবার , ১৪ জুন, ২০২৪ at ৮:৪৬ পূর্বাহ্ণ

অনুমোদন ছাড়া ‘ব্লু’ নামে ইলেকট্রোলাইট ড্রিংক বাজারজাত করায় অনলাইন কনটেন্ট নির্মাতা ‘রাফসান দ্য ছোটভাই’ হিসেবে পরিচিত ইফতেখার রাফসানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিশুদ্ধ খাদ্য আদালত গত ৪ জুন এ পরোয়ানা জারি করে, যা জানাজানি হয় গতকাল বৃহস্পতিবার। খবর বিডিনিউজের।

ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, বিশুদ্ধ খাদ্য আদালতের বিশেষ মহানগর হাকিম আলাউল আকবর ব্লু উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানি ড্রিংক ব্লু বেভারেজের স্বত্বাধিকারী ইফতেখার রাফসানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। তিনি বলেন, অনুমোদনহীন ‘লেমন রিচ লিচি ব্লু ইলেকট্রোলাইট ড্রিংক’ বাজারজাত করায় কর্পোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক ও প্রসিকিউটিং অফিসার কামরুল হাসান মামলা করেন। তার আবেদনের প্রেক্ষিতে আদালত এ পরোয়ানা জারি করে।

কামরুল হাসানের দায়ের করা মামলায় বলা হয়, কোনো খাদ্যপণ্য উৎপাদন, বাজারজাত, বিক্রয় করতে গেলে বাংলাদেশের জাতীয় মান সংস্থা বিএসটিআই এবং ওষুধ হলে ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন নিতে হয়। এক্ষেত্রে কোনো কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে উৎপাদিত পানীয় ব্লু বাজারজাত, মোড়কজাত ও বিক্রি করায় অনিয়ম পরিলক্ষিত হয়েছে। এটি জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। এজন্য ব্লু উৎপাদন, মোড়কজাত ও বাজারজাতকারী মেসার্স ড্রিংক ব্লু বেভারেজ এবং এটির মালিক রাফসান প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বলে মামলায় অভিযোগ করা হয়।

মামলার আবেদনে বলা হয়, এমন কার্যক্রম নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩২(), ৩৩, ৩৯, ৪১ ও ৪২ ধারা লংঘন যাহা ৫৮ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। আদালতে করা আবেদনে কামরুল হাসান লিখেছেন, ইউটিউবে এটির বিজ্ঞাপন দেখে ঢাকার একটি দোকান থেকে নমুনা সংগ্রহ করে অনুমোদন না থাকার বিষয়টি দেখতে পান। এতে মান অনুমোদন সংস্থা বিএসটিআই এর লোগো না থাকায় ‘লিচি ব্লু ইলেক্ট্রোলাইট ড্রিংক বিজ্ঞানসম্মতভাবে শতভাগ গ্রহণযোগ্য নয়’।

অনুমোদনবিহীন এ পণ্যের লেবেলে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিইউব চ্যানেলে বিভ্রান্তিকর অসত্য বিজ্ঞাপন নির্ভরতামূলক অভিব্যক্তি প্রকাশ করায় বিশুদ্ধ খাদ্য আদালতে এ মামলা দায়েরের আবেদন করেন তিনি। এ বিষয়ে রাফসানের বক্তব্য জানতে পারেনি বিডিনিউজ।

পূর্ববর্তী নিবন্ধআঞ্জুমান মুফিদুল ইসলামের কার্যক্রম পরিদর্শনে উপ-পুলিশ কমিশনার আব্দুল ওয়ারীশ
পরবর্তী নিবন্ধএপেক্স ফুটওয়্যার দুই ক্যাটাগরিতে জিতে নিলো রিটেইল এশিয়া অ্যাওয়ার্ড