রাতের আঁধারে ৫৭টি সরকারি গাছের গোড়ায় করাত

হাতেনাতে গ্রেপ্তার ১

লোহাগাড়া প্রতিনিধি | বুধবার , ১৯ জানুয়ারি, ২০২২ at ১০:৪৩ পূর্বাহ্ণ

লোহাগাড়া উপজেলার আধুনগরে চট্টগ্রাম-কঙবাজার মহাসড়কের পাশ থেকে কাটা হয়েছে বিভিন্ন প্রজাতির ছোট-বড় ৫৭টি গাছ। রাতের আঁধারে ইউনিয়নের হাতিয়ারপুল ব্রিজ সংলগ্ন সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জায়গা থেকে গাছগুলো কেটে নেয় চোরচক্র। গত সোমবার রাত সাড়ে ৭টায় ঘটনাস্থলে অভিযান চালিয়ে শহিদুল ইসলাম (২২) নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের জেএম সিকদার পাড়ার নুরুল হকের পুত্র।
মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, মহাসড়ক ঘেষা সওজের জায়গায় মেহগনি, আকাশ মনি, রেইনট্রি ও জামসহ বিভিন্ন প্রজাতির ছোট-বড় ৫৭টি গাছের কাটা মাথা। কাটা গাছের বেশিরভাগই অজ্ঞাত স্থানে সরিয়ে ফেলা হয়েছে। এ ঘটনায় দোহাজারী সড়ক উপ-বিভাগীয় কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মুহাম্মদ রাফিজ বিন মনজুর বাদী হয়ে লোহাগাড়া থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলার এজাহার সূত্রে জানা যায়, সওজের আওতাধীন সরকারি গাছ চুরি করে কেটে নিয়ে যাবার সংবাদ পেয়ে অভিযান পরিচালনা করা হয়। ঘটনাস্থল থেকে গাছ কাটার সঙ্গে জড়িত শহিদুল ইসলাম নামে এক ব্যক্তিকে আটক করা হয়। অন্যরা অভিযানের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। এ সময় ঘটনাস্থল থেকে ২০টি বিভিন্ন সাইজের আকাশ মনি গাছের কাটা টুকরা, ১২ মন লাকড়ি, ২টি গাছ কাটার করাত ও ২টি লোহার দা উদ্ধার করা হয়েছে। লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, ঘটনাস্থলে অভিযান চালিয়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতকে মঙ্গলবার সকালে আদালতে সোপর্দ করা হয়। ঘটনার সঙ্গে জড়িত অন্যদের গ্রেপ্তারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
দোহাজারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, গোপন সংবাদের ভিত্তিতে গাছ কাটার খবর পেয়ে অভিযান পরিচালনা করা হয়। এ ঘটনায় একজনকে এজাহারভুক্ত ও ৭/৮ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা রুজু করা হয়েছে। পলাতক অন্যদেরও চিহ্নিত করার চেষ্টা চলছে।

পূর্ববর্তী নিবন্ধজেলের জালে অজ্ঞাত ব্যক্তির লাশ
পরবর্তী নিবন্ধতৈমুর আলম খন্দকার ও এটিএম কামালকে বহিষ্কার করল বিএনপি