রাজবন বিহারে কঠিন চীবর দানোৎসব শুরু

রাঙামাটি প্রতিনিধি | শুক্রবার , ৪ নভেম্বর, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান রাঙামাটি রাজবন বিহারে বেইন কর্মীদের পঞ্চশীল গ্রহণ ও বেইন ঘর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে দু’দিন ব্যাপী ৪৯ তম কঠিন চীবর দানোৎসব। গতকাল বৃহস্পতিবার বিকেলে চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, বেইন ঘর এবং রানী ইয়েন ইয়েন চরকা থেকে সুতা কাটার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। রাজবন বিহার উপাসক উপাসিকা পরিষদের সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান, বিহার অধ্যক্ষ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির এবং বিহারের ভিক্ষু সংঘসহ এ দান অনুষ্ঠানে রাজবন বিহারের প্রধান পৃষ্ঠপোষক চাকমা সার্কেল ব্যারিস্টা দেবাশীষ রায়, নিরুপা দেওয়ান, রাজবন বিহার উপাসক উপাসিকা পরিষদের অমীয় কান্তি খীসাসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।
রাজবন বিহারের কার্যকরী কমিটির সূত্রে জানা গেছে, রাজবন বিহারের বিশাল এলাকা জুড়ে প্রায় ১৯৯ টি বেইন স্থাপন করা হয়েছে। এতে শতাধিক মহিলা-পুরুষ এই চীবর প্রস্তুত কাজে অংশগ্রহণ করে। উৎসবকে ঘিরে যথাযথ আইনশৃক্সখলা বাহিনী পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি দূর-দূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য রাত যাপনের জন্য রাজবন বিহারে ধর্মীয় সংগীতের আসর আয়োজন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধহালদা থেকে আরো একটি মৃত ডলফিন উদ্ধার
পরবর্তী নিবন্ধডেঙ্গু মোকাবিলায় সমন্বিত উদ্যোগ চান মেয়র