রাঙ্গুনিয়ায় সাংবাদিক নির্যাতন সেই ইটভাটা গুঁড়িয়ে দিল প্রশাসন

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ১০ জানুয়ারি, ২০২৩ at ৪:৪৬ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় দুটি ইটভাটায় অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। অভিযানে উপজেলার ইসলামপুর ইউনিয়নের সাংবাদিক নির্যাতনের ঘটনায় আলোচিত অবৈধ এবিসি নামক ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এ সময় লক্ষাধিক ইট ধ্বংস করা হয়। এছাড়া উপজেলার বেতাগী ইউনিয়নে কেবিএম নামক অরেকটি ইটভাটার মালিককে এস্কেভেটর দিয়ে পাহাড় থেকে মাটি কাটার দায়ে ৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল সোমবার চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতিক দত্ত এই অভিযান পরিচালনা করেন। অভিযানে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তর এবং চট্টগ্রাম জেলা ও রাঙ্গুনিয়া থানা পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, নানা কারণে আলোচিত রাঙ্গুনিয়ার ইসলামপুরের এবিসি ইটভাটা সম্পূর্ণ অবৈধ ছিল। ওই ইটভাটায় অভিযানকালে এবিসি কর্তৃপক্ষ কোন প্রকার বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তাই আমরা সেটির চুল্লি, চিমনি গুঁড়িয়ে কাঁচাপাকা প্রায় এক লাখ ইট মাটিতে মিশিয়ে দিয়েছি। একই দিন বিকালে উপজেলার বেতাগী ইউনিয়নের কেবিএম ইটভাটার মালিক মো. কামাল উদ্দীনকে পাহাড় থেকে এস্কেভেটর দিয়ে মাটি কাটার দায়ে ৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, উপজেলার ইসলামপুর ইউনিয়নের অবৈধ এবিসি ইটভাটায় গত ২৫ ডিসেম্বর সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন দ্যা বিজনেস স্ট্যান্ডার্ডের চট্টগ্রাম ব্যুরো অফিসের স্টাফ করেসপনডেন্ট আবু আজাদ।

পূর্ববর্তী নিবন্ধগ্যাস-বিদ্যুতের দাম মাসে মাসে সমন্বয়ে নীতিমালা হচ্ছে
পরবর্তী নিবন্ধসকল যুগের জন্য অনুকরণীয় আদর্শ খলিফায়ে রাসূলের কালজয়ী দর্শন