রাঙ্গুনিয়ায় বাড়ছেকরোনা সংক্রমণ

কোথাও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ২০ এপ্রিল, ২০২১ at ১০:৪৩ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় প্রায় প্রতিদিনই করোনা রোগী শনাক্ত হলেও বাড়ছে না সচেতনতা। লকডাউনের পঞ্চম দিনে এসে অনেকটা স্বাভাবিক ভাবেই চলাচল করছে মানুষ। এতে সচেতনতার অভাবে রাঙ্গুনিয়ায় ব্যাপক আকারে করোনা ছড়িয়ে পড়ার আশংকা করছেন সচেতন মহল।
সূত্রে জানা যায়, সর্বশেষ গত শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাঙ্গুনিয়ায় ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। চলতি মাসের গত ২ তারিখ ১১ জন, ৫ তারিখ ৬ জন, ৭ তারিখ ৫ জন, ৯ তারিখ ৬ জন, ১২ তারিখ ২ জন, ১৪ তারিখ ১৩ জন এবং সর্বশেষ ১৭ তারিখ ৫ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ে। এভাবে গত ১৭ দিনে ৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এই নিয়ে রাঙ্গুনিয়ায় মোট ৩৮৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। রাঙ্গুনিয়া থেকে মোট নমুনা সংগ্রহ হয়েছে ২০৬৬টি। এরমধ্যে ফলাফল এসেছে ২০১৪টির। যেখানে ২৬৬ জন পুরুষ ও ১১৯ জন নারীর দেহে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২২৯ জন পুরুষ ও ৯৬ জন নারীসহ মোট ৩২৫ জন। হোম আইসোলেশনে আছে ৪৭ জন, হাসপাতালে আছেন ৪ জন, হোম কোয়ারেন্টিনে আছেন ১৭০ জন এবং এখন পর্যন্ত ৯ জন রোগী মারা গেছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙের করোনা বিষয়ক ফোকাল পারসন ডা. মেজবাহ উদ্দিন ফাহিম এসব তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে রাঙ্গুনিয়ায় প্রায় প্রতিদিনই করোনা রোগী শনাক্ত হলেও সাধারণ মানুষের মাঝে বাড়ছে না করোনা সচেতনতা। এরপরও সর্বাত্মক লকডাউনের পঞ্চম দিনে এসে দেখা যায়, রাঙ্গুনিয়ার রাস্তায় ছোটবড় যানবাহনের আনাগোনা বেড়েছে। সকাল বেলা থেকেই নানা কৌশলে পুলিশকে ফাঁকি দিয়ে গন্তব্যে পৌঁছানোর চেষ্টায় ছিলেন যাত্রীরা। বিশেষ করে পুলিশ চেক পোস্টের আগমুহূর্তে গাড়ি থেকে নেমে যাওয়া এবং হেঁটে চেকপোস্ট পার হয়ে সেখান থেকে আরেক গাড়িতে উঠে যাত্রাপথ পাড়ি দেওয়ার দৃশ্যটি ছিল দিনভরই নিয়মিত। এছাড়া বিভিন্ন পাড়া-মহল্লার চায়ের দোকান, কাঁচাবাজার ও রাস্তায় সাধারণ মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে। ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, ‘করোনামুক্ত রাঙ্গুনিয়া গড়তে লকডাউন মেনে চলার কোন বিকল্প নেই। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সবাইকে সরকারের দেয়া নির্দেশনা মেনে চলতে হবে।’

পূর্ববর্তী নিবন্ধউপলব্ধির শিশুদের জন্য রেড ক্রিসেন্টের উপহার
পরবর্তী নিবন্ধডা. শাহাদাত-আসলাম চৌধুরীসহ নেতৃবৃন্দের মুক্তির দাবি