রাঙ্গুনিয়ার ৪৭ নারী পরিবার পরিকল্পনা কর্মী কর্মবিরতিতে

প্রকল্পের মেয়াদ বৃদ্ধির দাবি

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ২৫ জুন, ২০২৪ at ১০:৪৬ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীন ৪৭ জন পেইড পিয়ার ভলান্টিয়ার (পিপিভি) ৭ দিনের কর্মবিরতি শুরু করেছে। গতকাল সোমবার সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ের সামনে এই কর্মবিরতি পালন করেন। ৩০ জুন পর্যন্ত তারা কর্মবিরতি চালিয়ে যাবার পাশাপাশি ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নেবেন।

উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ ও পিপিভিদের সাথে কথা বলে জানা গেছে, ২০১৪ সালে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীন ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারি প্রোগ্রামের অপারেশনাল প্ল্যানের আওতায় ‘পিপিভি’ নামে পর্যায়ক্রমে সারাদেশে ৩ হাজার ৬ শত ৮৬ জন নিয়োগ পান। ২০২১ সালের জুন মাসে রাঙ্গুনিয়া উপজেলার ৪৯ জন নারী নিয়োগপ্রাপ্ত হন। পরে অন্য পদে চাকরি হওয়ায় দুইজন এই পদ থেকে অব্যাহতি নেন। প্রকল্প কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার কারনে একসাথে রাঙ্গুনিয়াসহ সারাদেশের ৩ হাজার ৬ শত ৮৬ জন নারী কর্মী বেকার হয়ে পড়বে।

গত ২৩ জুন অধিদপ্তরের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এক সপ্তাহের মধ্যে প্রকল্পের কার্যক্রম বন্ধ করে দেয়ার নির্দেশনায় দিশেহারা হয়ে পড়েছেন সারাদেশের মতো রাঙ্গুনিয়ার ৪৭ জন নারী কর্মী।

উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার (এমসিএইচএফপি) কাজী লামিয়া শারমিন বলেন, এ মাসের ৩০ তারিখের মধ্যে প্রকল্পের প্রয়োজনীয় কার্যক্রম সমাপ্ত করতে ব্যবস্থা নেয়ার জন্য অধিদপ্তর থেকে নির্দেশনা পেয়েছি। সকল কর্মীদের জানিয়ে দেয়া হয়েছে। কর্মবিরতি পালনের কারণে কার্যক্রমের একটু অসুবিধা হচ্ছে জানিয়ে তিনি বলেন, প্রকল্প বন্ধ হয়ে গেলে কর্মীদের রাখার কোনো সুযোগ আমাদের নেই।

পূর্ববর্তী নিবন্ধপ্রফেসর তপনজ্যোতি বড়ুয়া স্মারক গ্রন্থ প্রকাশের উদ্যোগ
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় সড়ক দুর্ঘটনায় আহত শিক্ষকের মৃত্যু